পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের মুখোমুখি ‘নবাব’ নির্মাতা

দীর্ঘ সাত বছর পর ফের জুটি বেঁধে কাজ করেছেন শাকিব খান-মাহিয়া মাহি। বড় বাজেট ও তারকাবহুল ‘নবাব এলএলবি’ নিয়ে সিনেমাপ্রেমীদের অনেক প্রত্যাশা ছিল। অথচ সেই সিনেমা মুক্তি পেল না প্রেক্ষাগৃহে।

নিউ নরমাল লাইফের অংশ হিসেবে ওটিটি প্লাটফর্মে (আই থিয়েটার) মুক্তি পায় অনন্য মামুন পরিচালিত সিনেমাটি। তবে সিনেমাটির পুরো অংশ দেখানো হয়নি! যা নিয়ে পরিস্থিতি এখন অনেকটাই ঘোলাটে।

টিকিটের পুরো দাম নিয়ে অর্ধেক সিনেমা দেখানোয় ক্ষুব্ধ দর্শক। এমনকি এ ঘটনায় চটেছেন সিনেমার অভিনেতা-অভিনেত্রীরাও। অর্ধেক সিনেমা মুক্তির বিষয়ে জানতে চাওয়া হয় সিনেমাটির পরিচালক ও আই থিয়েটারের ব্যবস্থাপনা পরিচালক অনন্য মামুনের কাছে। তিনি বলেন, আমি সিনেমাটি মুক্তির আগে কোথাও বলিনি যে পুরো সিনেমা দেখানো হবে। আই থিয়েটারে সিনেমটি মুক্তি দেয়ার আগে পাইরেসি নিয়ে আমরা অনেক চিন্তিত ছিলাম। সেটাই হয়েছে, সিনেমাটি পাইরেসি হয়ে গেছে।

খবর মিলেছে, আই থিয়েটারের টিকিট কেটে অসংখ্য দর্শক যেমন ছবিটি দেখেছেন তেমনি কিছু অসাধু চক্র ছবিটি পাইরেট করে ছেড়ে দিয়েছে অন্তর্জালে। যেমনটা সম্প্রতি ঘটেছে শিহাব শাহীনের তুমুল আলোচিত ওয়েব সিরিজ ‘আগষ্ট ১৪’-এর বেলাতেও। ‘নবাব এলএল.বি’ মুক্তির কয়েক ঘণ্টার মাথায় সেটি পাইরেসি হয়ে ছড়িয়ে পড়ে অন্তর্জালে। বিপরীতে ছবির প্রযোজক-পরিচালক পড়ে বড় অংকের লোকশানের মুখে।

নির্মাতা-প্রযোজক অনন্য মামুন জানান, ১৫টির ওপরে বিভিন্ন সাইটে এই ছবি এখনো চলছে পাইরেসি হয়ে। যা তিনি একা ও তার ডিজিটাল টিম মিলেও কনট্রোল করতে পারছিলেন না গত ৪ দিন ধরে। অবশেষে বাধ্য হয়েই সাহায্য চাইলেন সাইবার ক্রাইম ইউনিটের কাছে।

রোববার (২০ ডিসেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি ও ক্রাইম ইউনিটের অ্যাডিশনাল ডেপুটি কমিশনার নাজমুল ইসলামের কাছে সরাসরি লিখিত অভিযোগ জমা দেন অনন্য মামুন। জানান, ‘নবাব এলএল.বি’ পাইরেসি করা বিভিন্ন ব্যাক্তি ও ওয়েব সাইটের তথ্য।

১৬ ডিসেম্বর রাত ৮টায় মুক্তি পাওয়া ‘নবাব এলএল.বি’র গল্প কিংবা মান নিয়ে যতটা আলোচনা হচ্ছে, তার চেয়ে বেশি হচ্ছে কেন ছবিটি দেখতে বসে অর্ধেকেই ইতি টানা হলো! কেন ছবিতে নবাব আছে, এলএলবি বা আইনজীবী চরিত্রটি নেই? আর এসব কারণকে অনেকেই প্রতারণা বলেই উল্লেখ করছেন।

সিনেমাটিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও অর্চিতা স্পর্শিয়া। এছাড়া অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, এল আর খান সীমান্ত, রাশেদ অপু, আনোয়ারসহ অনেকেই।