মণিরামপুরে ভূমিহীনদের জন্য নির্মিত হচ্ছে শতাধিক ঘর

যশোরের মণিরামপুর উপজেলায় ভূমিহীন দুস্থদের জন্য মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে শতাধিক ঘর নির্মিত হচ্ছে। এক কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে উপজেলার হাজরাইলে মুক্তেশ্বরী নদীর পাড়ে ও মাছনা বেগমপুরে ৫০টি করে ঘর নির্মাণের কাজ চলছে।

উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে থাকছে দুটি কক্ষ, একটি বারান্দাসহ সংযুক্ত টয়লেট ও রান্নাঘর।

সরেজমিন দেখা গেছে, মাছনা এলাকায় ১২টি ঘর নির্মার্ণের কাজ শেষ হয়েছে। হাজরাইলে ২৪টি ঘরের কাজ শেষের পথে। বাকিগুলোর কাজ অচিরেই শুরু হবে।

মণিরামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম আবু আব্দুল্লাহ বায়েজিদ বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত গৃহহীনদের জন্য গৃহনির্মাণ প্রকল্প’র আওতায় এক লাখ ৭১ হাজার টাকা মূল্যের ২৬২টি ঘর নির্মিত হবে মণিরামপুরে। প্রাথমিক ভাবে হাজরাইল ও মাছনায় খাস জমিতে ৫০টি করে ১০০ ঘরের কাজ চলমান আছে। আগামী ১৫ জানুয়ারি ঘরগুলো হস্তান্তরের পরিকল্পনা রয়েছে। উপযুক্ত খাসজমি পাওয়া গেলে বাকি ঘরগুলোর কাজ শুরু করা হবে।

হাজরাইলে মুক্তেশ্বরী নদীর বিপরীতে সম্বলডাঙা বিল পাড়ে যে ৫০টি ঘর নির্মাণ হচ্ছে তা লোকালয় বিচ্ছিন্ন এলাকা। জায়গাটি বসবাসের অনুপযোগী বলে ধারণা পোষন করেছেন অনেকেই।

এছাড়া হাজরাইল ও মাছনায় দুই জায়গাতেই ঘরগুলোর ভেতরে বা বাইরে মাটি ভরাটের কাজ করানো হচ্ছে ৪০ দিনের কর্মসূচির শ্রমিক দিয়ে। যদিও ঘরগুলোতে মাটি ভরাটের জন্য সরকারি বরাদ্দ রয়েছে।

এই ব্যাপারে পিআইও আব্দুল্লাহ বায়েজিদ বলেন, উপযুক্ত খাস জমি পাওয়া যাচ্ছে না। তাছাড়া উপজেলা ভূমি অফিস জমি নির্বাচন করে দিচ্ছে। সেই অনুযায়ী ঘর নির্মাণ করা হচ্ছে। কর্মসূচির লোকদিয়ে ঘরে মাটি ভরাটের জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্ত রয়েছে বলে জানান পিআইও।