৬ মাসে যশোর ডিবি পুলিশের ব্যাপক সাফল্যের দাবি

চলতি বছরের গত ৬ মাসে ব্যাপক সাফল্য দেখিয়েছে যশোর ডিবি পুলিশ। জেলা পুলিশ সুপার আশরাফ হোসেনের নির্দেশনায় আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ডিবি পুলিশের বর্তমান টিম আক্লান্ত পরিশ্রম ও তথ্য প্রযুক্তি ব্যবহার করে সাফল্য দেখিয়েছে বলে দাবি করা হয়েছে।

ক্লুলেস মামলা তদন্ত করে আসামি আটক, শক্তিশালী ইজিবাইক চোর সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান ও চোরাই ইজিবাইক উদ্ধার, অস্ত্র গুলিসহ দুর্ধর্ষ সন্ত্রাসী ও চরমপস্থী আটক, চুরি ছিনতাই ও ডাকাতি হওয়া মালামাল উদ্ধারসহ আসামি আটক, বিকাশ প্রতারকচক্র আটক, বিভিন্ন প্রকার মাদক উদ্ধারসহ বিভিন্ন তৎপরতায় সাফল্য দেখিয়েছে।

গত জুলাই মাসে মণিরামপুরের ইজিবাইক চালক রফিক হত্যা মামলার আসামি আটক করা হয়েছিল। ধৃত আসামি চরমস্থী দলের সদস্য। আটক আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। ওই মাসে যশোরের একজন অবসরপ্রাপ্ত সেনা সদস্যের কাছ থেকে ডলার প্রতারকচক্র ১০ লাখ টাকা হাতিয়ে নেয়। ওই ডলার প্রতারকচক্রের তিন সদস্যকে আটকও করে ডিবি।
আগষ্ট মাসে মণিরামপুর ও ঝিকরগাছায় দুইটি ডাকাতির মামলা তদন্ত করে লুন্ঠিত মালামাল উদ্ধার ও ডাকাত দলের কয়েক সদস্যকে আটক করা হয়। ওই মাসে অভয়নগরের সংঘবদ্ধ ইজিবাইক চোর সিন্ডিকেটের কয়েক সদস্যকে আটক করে।

সেপ্টেম্বর মাসে যশোর শহরের ইউসিবিএল ব্যাংকের সামনে থেকে ছুরিকাঘাত করে এক ব্যবসায়ীর ১৭ লাখ টাকা ছিনতাই হয়। চাঞ্চল্যকর ওই মামলার ৭ আসামিকে দেশের বিভিন্ন স্থান থেকে আটক করে ডিবি পুলিশ।

অক্টোবর মাসে যশোর সদরের জয়ন্তা গ্রামের দুই যুবককে মণিরামপুর উপজেলার উত্তরপাড়ায় কলাকেটে হত্যা করা হয়। ওই ঘটনার তদন্ত করে একমাত্র আসামিকে আটক ও ছুরি উদ্ধার করা হয়। ওই মাসে নির্মাণ শ্রমিক মান্নাত ও কাঠ ব্যবসায়ী গোলাম মোস্তফা হত্যা মামলার আসামিকে আটক করে ডিবি পুলিশ।

নভেম্বর মাসে ইজিবাইক চোরচক্রের ৮ সদস্যকে বিভিন্ন জেলা থেকে আটক করে। উদ্ধার হয় বেশ কয়েকটি ইজিবাইক। চলতি মাসে অভয়নগরের আল মামুন আকুঞ্জি হত্যা মামলার আসামি আটক করেছে ডিবি পুলিশ। এই মামলার আসামি চরমপস্থী দলের সদস্য আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

এছাড়া মাদক উদ্ধার, চুরি, ছিনতাই, চাঁদাবাজসহ নানা অপরাধীকে আটক করেছে।

ডিবি পুলিশের ইনচার্জ ইন্সপেক্টর সোমেন দাস জানিয়েছেন, ডিবি পুলিশ গত ৬ মাসে বেশ কয়েকটি সাফল্য দেখিয়েছে। ইতোপূর্বে এই ধরনের সাফল্য কম হয়েছে যশোরে। ডিবি পুলিশে নানা সীমাবন্ধতা থাকা সত্ত্বেও তথ্য প্রযুক্তি ব্যবহার করে অপরাধী সনাক্ত ও আটকের কাজে বেশ ভাল সাফল্য দেখিয়েছে। এই সাফল্য অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।