যুক্তরাষ্ট্রে ইভিএম মেশিনের প্রচলন হয়নি: রিজভী

rizvi

ইভিএম একটি জালিয়াতি পদ্ধতি উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এতবড় নির্বাচন হয়ে গেল, সেখানেও কিন্তু ইভিএম মেশিনের প্রচলন হয়নি। অন্যান্য দেশে যারা চালু করেছিল তারাও বন্ধ করেছে এবং জার্মান কোর্টে এ ব্যাপারে একটি মামলা আছে।

বুধবার দুপুরে কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা করতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ইভিএম পদ্ধতি একটি জালিয়াতি পদ্ধতি। দূর থেকে রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে হ্যাক করার সুযোগ থাকে। সরকার সুষ্ঠু নির্বাচন দেয় না। সরকার দেশে গণতন্ত্রকে ধ্বংস করার জন্য গণতন্ত্রের মৌলিক উপাদান ভোট, নির্বাচন, নির্বাচন কমিশন সব ধ্বংস করেছে।

সম্প্রতি মুক্তিযোদ্ধা নিয়ে ওবায়দুল কাদেরের মন্তব্যের বিষয়ে তিনি বলেন, তার মনের পীড়া নিবৃত্ত করার জন্য তিনি বিএনপির ওপর অভিযোগ দিচ্ছেন।

আমার কথা, ওবায়দুল কাদের সাহেব আপনারা ৭২-৭৫ সালে ক্ষমতায় ছিলেন। সিরাজ শিকদার কী রাজাকার ছিল। আপনাদের ক্ষমতায় থাকার সময় মুক্তিযোদ্ধা সিরাজ শিকদারকে হত্যা করেছেন আপনারা। আপনারা জাসদ সর্বহারা পার্টির অসংখ্য নেতাকর্মীকে হত্যা করেছেন। মুক্তিযোদ্ধা হত্যা শুরুই করেছে এই আওয়ামী লীগ।

আগামী ২৮ ডিসেম্বর কুড়িগ্রাম পৌরসভা নির্বাচন। এ নির্বাচনে দলীয় প্রার্থী শফিকুল ইসলাম বেবুর পক্ষে বুধবার বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত পৌর এলাকায় নির্বাচনী প্রচারণা চালান রিজভী। এ সময় জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা তার সঙ্গে প্রচারণায় অংশগ্রহণ করেন।