যশোরসহ ৩ পৌরসভার নির্বাচন স্থগিত

high-court

যশোরসহ তিনটি পৌরসভার নির্বাচনের ওপর তিন মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

পৃথক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

তিন পৌরসভা হলো- যশোর পৌরসভা, মুন্সিগঞ্জের মীর কাদিম পৌরসভা ও জয়পুরহাটের কালাই পৌরসভা।

মুন্সিগঞ্জের মীর কাদিম ও জয়পুরহাটের কালাই পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি এবং যশোর সদর পৌরসভায় ২৮ ফেব্রুয়ারি নির্বাচনে ভোটগ্রহণের জন্য দিন ঠিক করা হয়েছিল।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম রাসেল চৌধুরী।

তিনি সাংবাদিকদের জানান, সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা সংশোধনের দাবিতে রিট হয় হাইকোর্টে। ওই রিটের শুনানি শেষে যশোর পৌরসভার নির্বাচন আগামী তিন মাসের জন্য স্থগিত করেন উচ্চআদালত। পঞ্চম ধাপে আগামী ২৮ ফেব্রুয়ারি যশোর পৌরসভায় ভোট গ্রহণের কথা ছিল। তবে, নির্বাচন স্থগিত আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ খুব শিগগিরই আপিল করবে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মোহাম্মদ রাসেল চৌধুরী।

এর আগে আগামী ২৮ ফেব্রুয়ারি যশোর পৌরসভায় আগের সীমানায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে ২০ জানুয়ারি। ২১ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। খসড়া ওই তালিকা অনুযায়ী, যশোর পৌরসভায় গত পাঁচ বছরে ভোটার বেড়েছে ১৫ হাজার পাঁচশ’ ৭৭ জন। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, যশোর পৌরসভার কোনো সীমানা বাড়ানো হয়নি। সীমানা বেড়েছে শহরের। সেই কারণে পূর্বের সীমানাই পৌরসভার সীমানা।