লিজার সঙ্গে মনির খানের নতুন গান

জনপ্রিয় কন্ঠশিল্পী মনির খানের নতুন একটি গান প্রকাশ পেয়েছে। শ্রোতাদের জন্য ভালোবাসা দিবসের জন্য গানটি নির্মাণ করা হয়। গানটি লিজা আফরোজের সঙ্গে যৌথভাবে প্রকাশ করা হয়েছে।

গানটি নিয়ে মনির খান বলেন, ভালোবাসা দিবস উপলক্ষে প্রতিভাবান শিল্পী লিজা আফরোজের সাথে আমার আরও একটি গান প্রকাশ পেলো এই ভ্যালেনটাইন দিবসে। গান রিলিজ মাত্রই সবাই বসে থাকে ভিউ গোনার জন্য। ভিউ হলে সেটা জানান দেয়। ভিউ না হলে নিজেকে গুটিয়ে নেয়। কিন্তু আমি দেখি শ্রোতাদের প্রতিক্রিয়া। এখন আমার শ্রোতা কে? কারা? এটাও আমার ভাবনার বিষয়।

আমি গানের শরীর সাজাই কাব্যের অলংকারে। এমন একজন বোদ্ধা শ্রোতাও পাওয়া যাবে না, যে আমার গানের লিরিক নিয়ে প্রশ্ন তুলবে। সুরের ক্ষেত্রে মুন্সিয়ানা না থাকলেও চলার মতো কিছু বা দায়সারা কিছু করি না। শ্রবণযোগ্য করে তুলবার পর তা প্রকাশ করি। আমার সংগীতের পিতা মিল্টন খন্দকার আমার গান কখনো সামান্য অবহেলায় তৈরি করেন না।

গান নির্মাণের পর সকলের মনোযোগ থাকে নান্দনিক ভিডিওর দিকে। সেই আয়োজন করতে গিয়ে, হয় নিজের কিংবা প্রযোজনা প্রতিষ্ঠানের মোটা অংকের অর্থ ব্যয় হয়। রেজাল্ট কী আসে? মিলিয়ন মিলিয়ন ভিউ হয়৷ উন্মাদনা তৈরি হয়। তারপর দুই বছর পর টর্চ দিয়েও আর সেই গানের ঢেউ খুঁজে পাওয়া যায় না।

আমি এক্ষেত্রে বেছে নিয়েছি সামান্য বাজেটের ভিডিও। যেটুকু না করলেই নয়। যেহেতু ভিডিও ছাড়া ভালো মাধ্যম নাই, তাই একটা পরিবেশনযোগ্য ভিডিও তৈরি করে গানটি প্রকাশ করি। তখন স্বাভাবিকভাবেই গানের অডিওটাই গুরুত্ব পেয়ে যায়৷ অডিও গানটাই আমার লক্ষ্য। আমি দীর্ঘ সময় মানুষকে গান শোনাতে এসেছি। আমি ভিউ গুনে দিন পার করে গানে তার প্রভাব ফেলতে দেবো না।

গতকাল প্রকাশ পাওয়া গানে আমি সত্যিকারের শ্রোতাদের ভালোবাসা পাচ্ছি। এদের দুই একজন বাদে কাউকেই শেয়ার করতে বলি নাই। গান সংশ্লিষ্ট না, এমন কাউকে ট্যাগ করি নাই। মেনশন দিই নাই। আমি গান নিয়ে প্রচার করে যাব। সেটা আমার কাজ। কিন্তু ভিউয়ের উন্মাদনায় গানকে সস্তায় পরিবেশন করব না। আমি জানি, আমার গান দশ বছর পরেও শ্রুতিমধুর থাকবে। এইটুকু আস্থা আমার অহংকার নয়, এইটুকু আস্থা আমার নতুন নতুন গান করার আত্ম-প্রেরণা।

কেউ খোঁচা মেরে আমাকে বলতে পারবে না, আমার গানের ভিউ নাই, তাই ভিউয়ের বদলে গানের মানের দিক নিয়ে বেশি কথা বলি। উহু, সেই সুযোগ নাই৷ আমার লেখা গানের কোটি ভিউ, মিলিয়ন মিলিয়ন ভিউ আছে৷ আমার গাওয়া গানেরও কোটি ভিউ আছে। নিন্দুকের সামনে আমার স্পর্ধাটা এখানেই।

তো গান শুনুন। অনুভব করুন। আপনার কান ও মনকে আরাম দেয়ার জন্য গান করি। প্রচলিত প্রবাহে গা ভাসাতে নয়।