‘নো মাস্ক, নো সার্ভিস’ মানুন, চলাফেরা সীমিত করুন: স্বাস্থ্যমন্ত্রী

jahid malek
ফাইল ছবি

জানার পরও জনগণ স্বাস্থ্যবিধি না মানার কারণে করোনার সংক্রমণ বেড়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। করোনার সংক্রমণের হাত থেকে বাঁচতে তাই ‘নো মাস্ক, নো সার্ভিস’ পদ্ধতি মেনে চলাসহ সভা-সমাবেশ, বাইরে চলাফেরা ও বেড়ানো সীমিত করার জন্য আহ্বান জানান মন্ত্রী।

বৃহস্পতিবার দুপুরে কৃষিবিদ ইনস্টিটিউটে নারী উদ্যোক্তাদের এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা থেকে বাঁচা ও চিকিৎসার উপায় আমরা জানি। কিন্তু সব জেনেও আমরা মানি না। করোনা নিয়ন্ত্রণে না থাকলে অর্থনীতি থাকবে না। সমস্যা সৃষ্টি হবে। স্বাস্থ্যবিধি মেনে চলুন। কারণ দেশ থেকে করোনা চলে যায়নি।

করোনার প্রকোপ বাড়লেও দেশে লকডাউনের কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার এ সময়ে সারা দেশব্যাপী সামাজিক দূরত্ব নিশ্চিত, মাস্কপড়া নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেলে চললে লকডাউন প্রয়োজন হবে না। করোনায় স্বাস্থ্যবিধি মানলে সংক্রমণ রোধ করা যায়।

তবে কিছু পরামর্শ সরকারকে আমরা দিয়েছি। আমরা নই, লকডাউন দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

মন্ত্রী বলেন, ভ্যাকসিন নিলেই কিন্তু আপনি সুরক্ষিত হয়ে গেলেন না, ওটাও মানবদেহে কার্যকর হতে সময় নিবে। কাজেই আমাদেরকে অপেক্ষা করতে হবে।

করোনায় আক্রান্তের সংখ্যা কমাতে চাইলে বিয়েসহ অন্যান্য অনুষ্ঠান না করার অনুরোধ জানিয়েছেন জাহিদ মালেক।

করোনার সময় চিকিৎসক ও নার্সদের ভূমিকার প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতের ৭০ ভাগ সেবা দেয় নার্সরা। করোনার সময় তারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন।