ইমরান খানকে চিঠি লিখে যা বললেন মোদি

modi imran

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিঠি লিখলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে। ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষে প্রতিবেশী দেশের সকল নাগরিককে শুভেচ্ছা জানিয়ে ইমরান খানকে এই চিঠি লেখেন মোদি।

চিঠিতে মোদি লেখেন, ‘প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সুসম্পর্ক চায় ভারত। আর সেই সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে সন্ত্রাসমূলক পরিবেশ থেকে বেরিয়ে আসতে হবে পাকিস্তানকে। সন্ত্রাসমূলক কাজকর্মের ক্ষেত্রে কড়া হাতে ব্যবস্থা নিতে হবে পাকিস্তানকে। দু’দেশের সম্পর্ক ভালো করতে সবসময় উদ্যোগী ভারত। পাকিস্তানের সমস্ত নাগরিকের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে উঠুক এটাই চায় ভারত। করোনাকালে পাকিস্তান প্রশাসন সেদেশের নাগরিকদের জন্য ভালো কাজ করেছে বলেও প্রশংসা করেন মোদি’।

সরকারি সূত্রের খবর, পাকিস্তানের জাতীয় দিবসকে কেন্দ্র করে প্রতিবছরই ভারতের পক্ষ থেকে চিঠি পাঠানো হয় পাকিস্তানে।
উল্লেখ্য, ২৩ মার্চ দিনটিতেই ১৯৪০ সালে অল ইন্ডিয়া মুসলিম লিগ দাবি জানিয়েছিল মুসলমানদের জন্য আলাদা রাষ্ট্র চাই। ভারতের থেকে বেরিয়ে আসতে চায়। আর এই দিনটি সেই থেকেই পাকিস্তান দিবস হিসেবে পালন করে পাকিস্তানের নাগরিকরা।

কূটনৈতিক বিশ্লেষকদের মতে, দু’দেশের মধ্যে যে সংঘাতের পরিবেশ চলছিল সেই পরিস্থিতি হয়তো অনেকটাই সহজ করে তুলবে মোদির এই চিঠি। এর পাশাপাশি, উল্লেখযোগ্যভাবে যে বিষয়টি সামনে উঠে আসছে তা হল, ফের দুই বছর পর ইন্দাস নদীর পানি ভাগাভাগি নিয়ে ভারত–পাকিস্তানের আলোচনা শুরু হল। মঙ্গলবারই পাকিস্তানের কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল সিন্ধু কমিশনের বৈঠকে যোগ দিতে ভারতে এসেছিল।

গত সপ্তাহেই ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাও জানিয়েছিলেন, বিভিন্ন ইস্যুতেই ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। আলোচনার মাধ্যমে সমস্ত কিছু মিটমাট হোক চায় ভারত।