ইসরাইলের হামলায় নিহত বেড়ে ১২২, পাল্টাপাল্টি হামলা চলছে

palistain hamla

ফিলিস্তিনের গাজায় হামাসের অবস্থানকে টার্গেট করে টানা বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২২ জনে। আহত হয়েছেন প্রায় ৯০০ জন। দুই পক্ষের মধ্যেই টানা হামলা, পাল্টা হামলা চলছে। আজও শত শত রকেট ছুঁড়েছে হামাস। জবাবে বিমান হামলা জোরদার করেছে ইসরাইলও। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

গত কয়েকদিনের হামলায় অন্তত ৬০ হামাস কমান্ডার ও সদস্যকে হত্যার কথা জানিয়েছে ইসরাইল। হামাসের ভয়াবহ রকেট হামলার জবাবে গত সোমবার থেকে গাজায় বিমান হামলা চালিয়ে আসছে ইসরাইল।

তবে গত দুদিনে জোরদার করা হয়েছে হামলার মাত্রা। পাওয়া যাচ্ছে ব্যাপক বেসামরিক মানুষের হতাহতের খবর। নিহতদের মধ্যে ৩১ শিশু ও ১১ নারী রয়েছে বলে দাবি করা হয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে। এ পর্যন্ত হামাসের হামলায় ৭ ইসরাইলি নিহতের কথা স্বীকার করেছে ইসরাইল। এদের মধ্যে তিনজনই আরব-মুসলিম। একজন ভারতীয় নারী ও ইসরায়েলি এক সেনা।

এদিকে, গত রাতে ইসরাইল স্থলপথে গাজায় আক্রমণের ঘোষণা দেয়। সীমান্ত থেকে গাজায় একাধিক হামলাও করে ইসরাইল। আন্তর্জাতিক গণমাধ্যমেও ইসরাইলের স্থলপথে হামলার খবর প্রচার হয়। ফলে নিরাপত্তা টানেলগুলোতে আশ্রয় নেয় হামাস সদস্যরা। তবে ইসরাইল আজ জানিয়েছে, এটি ছিল একটি কৌশল। হামাসের টানেলগুলো লক্ষ্য করে ৩০ মিনিটেরও কম সময়ে প্রায় ৫০০ বিমান হামলা চালায় ইসরাইল। এতে হামাসের ব্যাপক সংখ্যক সদস্য হতাহত হয়েছে বলে দাবি করেছে ইসরাইলি গণমাধ্যমগুলো।