সংক্রমণ রোধে অনলাইনে পশু বেচাকেনার আহ্বান

আসন্ন পবিত্র ঈদুল আজহায় করোনা সংক্রমণ প্রতিরোধে সবাইকে অনলাইনে পশু বেচাকেনার আহ্বান জানিয়ে ডিজিটাল পশুর হাট থেকে একটি গরু ক্রয় করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

৪ জুলাই রোববার ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ই-ক্যাব আয়োজিত ডিএনসিসি ডিজিটাল পশুর হাটের উদ্বোধন শেষে তিনি এ আহ্বান জানান।

স্থানীয় সরকার মন্ত্রী দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি থাকায় জনসমাগম এড়াতে হাটে না গিয়ে অনলাইনে পশু কেনাবেচায় সবাইকে অন্তর্ভুক্ত করতে ইউনিয়ন পর্যায়ের ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন।

তাজুল ইসলাম বলেন, ই-কমার্স একটি আধুনিক বাণিজ্যিক পদ্ধতি, যা দীর্ঘদিন ধরে মানুষের আস্থা অর্জন করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। করোনা মহামারিতে ই-কমার্সের গুরুত্ব আরও বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ই-ক্যাবসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসায় দেশের করোনা পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি ঘরবন্দী মানুষের কাছে সহজেই প্রয়োজনীয় জিনিসপত্র সহজে পৌঁছে দেওয়া যাচ্ছে।

তিনি বলেন, গত বছরের তুলনায় এ বছর করোনা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করেছে। জনসমাগম এড়াতে আমাদের আরও বেশি সর্তকতা অবলম্বন করতে হবে। গত ঈদুল আযহা পশুর হাট পরিচালনায় অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। তবে আমরা সফল হয়েছি। এ বছরও সবার সম্মিলিত প্রচেষ্টায় মোকাবিলা করতে পারব বলে বিশ্বাস করি।

তিনি আরও বলেন, অনলাইনে কেনাকাটায় সব মানুষকে সম্পৃক্ত করতে হবে। যারা ডিজিটাল টেকনোলজি সম্পর্কে অথবা ডিজিটাল লেনদেন সম্পর্কে খুব ভালো জানেন না তাদেরকে কীভাবে ডিজিটাল প্ল্যাটফর্মে সম্পৃক্ত করা যায় সে উপায় বের করতে হবে।

গণমাধ্যমে মাধ্যমে ডিজিটাল প্লাটফর্মে অনলাইনে কেনাকাটা বৃদ্ধিকরণে মানুষকে উৎসাহিত করতে প্রচার-প্রচারণার চালানোর ওপর গুরুত্ব আরোপ করতে হবে। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ডিজিটাল প্লাটফর্ম শুধু ক্রয়-বিক্রয় নয়, অর্থনৈতিক, সামাজিক নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থাসহ অনেক বিষয়ে অবদান রাখছে।

এই ব্যবস্থা শুধু শহরে নয় গ্রামে-গঞ্জেও ছড়িয়ে যাবে। পুরো পৃথিবী একটি ভয়ানক পরিস্থিতির মধ্যে অতিবাহিত হচ্ছে। বিভিন্ন দেশে করোনার তাণ্ডবে অর্থনৈতিক কর্মকাণ্ডসহ মানুষের জীবন-জীবিকা স্থবির হয়ে পড়েছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বহুমাত্রিক ব্যবস্থাপনা গ্রহণের ফলে আমাদের দেশে করোনা সেরকম প্রভাব ফেলতে পারেনি।