নিহতদের পরিচয় জানতে সময় লাগবে ১ মাস

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেড কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৫২ জনের পরিচয় জানতে এক মাস সময় লাগতে পারে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের ডিএন এ পরীক্ষক মোহাম্মদ মাসুদ রাব্বী সবুজ।

শনিবার ১০ জুলাই সকাল ১১টায় তিনি তথ্য জানিয়েছেন। এ সময় তিনি বলেন, এ পর্যন্ত ২৬ টি ডেড বডির ৩৫ জন দাবিদারের নমুনা সংগ্রহ করেছি। এখনো সব দাবিদার আসেনি। হয়তোবা পর্যায়ক্রম তারা আসলে তাদের নমুনা নেয়া হবে।

একইসঙ্গে যাদের নমুনা নেয়া হয়েছে সেগুলো ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সব মিলিয়ে আশা করা যায় এক মাস সময়ের মধ্যে ইনশাল্লাহ হয়তবা এই পরিচয়গুলো আমরা শনাক্ত করতে পারবো।

তিনি আরও বলেন, নিহতদের পরিচয় রুপগঞ্জ থানা ও জেলা প্রশাসকের মাধ্যমে জানতে পারবেন স্বজনরা। তারা এই ঘটনার সঙ্গে কনসার্ন ডিপার্টমেন্ট। উনাদের মাধ্যমে ইনফরমেশন পরিবারগুলো পেতে পারে।

মাসুদ রাব্বী বলেন, আমরা রেফারেন্স নমুনা সংগ্রহ করছি। মৃত ব্যক্তির দাবিদাররা এসেছেন। তাদের কাছ থেকে রক্ত নিচ্ছি। ডেড বডির দাত ও হাড় সংগ্রহ করা হয়েছে। এই ধরনের নমুনা আমরা পরীক্ষা-নিরীক্ষা করবো।

এদিকে ঘটনার কারণ উদঘাটনে ৫সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শামীম বেপারীকে আহ্বায়ক করে পাচঁ সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিটি গঠন করা হয়।