করোনাভাইরাস: ভ্যাকসিন পায়নি বিশ্বের ৭৩% মানুষ

মহামারি করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের পরে গত ডিসেম্বর থেকে বিশ্বে এর প্রয়োগ শুরু হয়েছে। এরপর প্রায় আট মাস পরেও ৭৩ শতাংশ মানুষ কোনো টিকাই পাননি।

আর এ পর্যন্ত টিকার দুই ডোজ নিয়েছে বিশ্বের ১৩ দশমিক ৬ শতাংশ মানুষ। অন্তত একটি ডোজ পাওয়া মানুষের সংখ্যা বিশ্বের মোট জনগোষ্ঠীর ২৭ দশমিক ১ শতাংশ।

বৈশ্বিক পরিসংখ্যান-ভিত্তিক ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’র হালনাগাদ তথ্য বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে। সেখানে বলা হয়েছে, গরিব দেশগুলোতে মাত্র ১.১ শতাংশ মানুষ করোনার টিকা পেয়েছে।

তাও আবার এক ডোজ। অনেক দেশে টিকাদানই শুরু করতে পারেনি। তবে ধনী দেশগুলোতে এর উল্টো চিত্র। কানাডায় প্রায় ৫৫ শতাংশ মানুষ টিকার দুটি করে ডোজই পেয়েছে।

আর এক ডোজ নিয়েছে ১৬ শতাংশ মানুষ। অন্তত এক ডোজ টিকা প্রয়োগের তালিকায় কানাডার পরই আছে যথাক্রমে যুক্তরাজ্য, স্পেন , ইতালি , জার্মানি, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র।

এসব ধনী রাষ্ট্রগুলো কমপক্ষে ৫০ শতাংশ মানুষ করোনার এক ডোজ টিকা পেয়েছেন। আর এশিয়ার দেশ গুলোর মধ্যে এগিয়ে রয়েছে জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও ভারত। তবে সেটি ৫০ শতাংশের কম।আর গত বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশে এই হার ৩.৬৬ শতাংশ।