টিকা না নিয়ে বের হলেই শাস্তি’র বক্তব্য প্রত্যাহার করলেন মন্ত্রী

mojammel haque

আগামী ১১ আগস্টের পর ১৮ বছরের উর্দ্ধে কেউ করোনা ভাইরাসের টিকা গ্রহন ছাড়া বের হতে পারবেন না, মুভমেন্ট করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে বলে যে বক্তব্য দিয়েছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

একদিন পার হতেই নিজের সেই বক্তব্য প্রত্যাহার করা হয়েছে বলে জানানো হয়েছে। আমরা আমাদের সিদ্ধান্তের এই অংশটুকু প্রত্যাহার করে নিচ্ছি বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (০৪ আগস্ট) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে দুপুরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৮ বছরের উর্দ্ধে সকল নাগরিককেই পর্যায়ক্রমে ভ্যাক্সিনের আওতায় নিয়ে আসা হবে।

তবে “টীকা নেয়া ছাড়া ১৮ বছরের উর্দ্ধে কেউ ১১ আগস্টের পর হতে বাইরে বের হতে পারবে না” মর্মে বিভিন্ন গণমাধ্যমে মন্ত্রীর যে বক্তব্য প্রচার হচ্ছে বক্তব্যের সে অংশটুকু প্রত্যাহার করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, আমাদের সরকার আগামী এ দেশের সব নাগরিকদেরকে পর্যায়ক্রেমে টিকা দেওয়ার জন্য ১৪ হাজার টিকা দেওয়ার কেন্দ্র স্থাপন করেছে। আগামী ৭ তারিখ থেকে এ কার্যক্রম শুরু হবে। ১৮ বছরের উর্দ্ধে সব নাগরিকদের টিকা দেওয়ার জন্য আমাদের সরকার বদ্ধপরিকর।

তবে গতকাল আমি একটি কথা বলেছিলাম যে, আগামী ১১ আগস্ট থেকে ১৮ বছরের উর্দ্ধে কোন ব্যাক্তি যদি টিকা ছাড়া রাস্তায় চলাফেরা করেন তাহলে তারা আইনের আওতায় আসবেন।

আমরা পর্যালোচনা করে দেখেছি এটা বাস্তবসম্মত নয়। সেজন্য আমি যে কথা বলেছিলাম সেটা প্রত্যাহার করে নিয়েছি। ইত্যোমধ্যে প্রত্যাহার করে আমরা একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে তা জানিয়ে দিয়েছি।

তিনি বলেন, আমরা সে কথা পুনরায় ব্যক্ত করছি যেহেতু ১১ তারিখের মধ্যে সমস্ত লোককে টিকা দেওয়া সম্ভব নয়। কাজেই টিকা না দিয়ে আসতে পারবে না। কাজেই সিদ্ধান্তটা চাপিয়ে দেয়া যায় না।

সে কারনেই আমরা আমাদের সিদ্ধান্তের ওই অংশটুকু ১১ তারিখের পর থেকে কেউ ( টিকা না নিয়ে) বের হলে আইনের আওতায় আসবে সে অংশটুকু প্রত্যাহার করে নিচ্ছি।

এদিকে মঙ্গলবার (০৩ আগস্ট) সচিবালয়ে সরকারের শীর্ষ পর্যায়ের বৈঠক শেষে ব্রিফিংয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, করোনার টিকা না নিয়ে বাইরে ঘোরাফেরা করলে আগামী ১১ আগস্ট থেকে শাস্তির আওতায় আনা হবে ১৮ বছরের বেশি বয়স্কদের। রাস্তাঘাটে, গাড়ি-ঘোড়ায়, ট্রেনে হোক, কেউ আইন না মানলে সরকার হয়তো অধ্যাদেশ জারি করে শাস্তি দিতে পারে।