আফগান ইস্যুতে রাতে বক্তব্য দেবেন বাইডেন

baiden

অবশেষে আফগানিস্তান ইস্যু নিয়ে মুখ খুলতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ শুক্রবার (২০ আগস্ট) বেলা ১টার দিকে তিনি বক্তব্য দেবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর নিউ ইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়, তালেবানের ক্ষমতা দখল নেওয়ার পর থেকে এখন পর্যন্ত কাবুল বিমানবন্দর থেকে ১৮ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

এখনো আফগানিস্তান ছাড়ার জন্য কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় করে রেখেছে মানুষ। গত রবিবার কাবুল দখলে নিয়েছে তালেবান। সে সময় থেকে এখন পর্যন্ত আফগানিস্তান থেকে ৩ হাজার ২০০ জনের বেশি মার্কিনকে ফিরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া আফগানিস্তানে তালেবানের হামলার ঝুঁকিতে রয়েছে এমন প্রায় দুই হাজার আফগানকেও যুক্তরাষ্ট্রে নেয়া হয়েছে। এর আগে, জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ও নাগরিককে ফিরিয়ে নেয়া হবে।

এর আগে বৃহস্পতিবার এবিসি নিউজ চ্যানেলে এক সাক্ষাৎকারে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের যে চূড়ান্ত সময়সীমা তিনি নির্ধারণ করেছিলেন তারপরেও আমেরিকান সৈন্যদের সেদেশে থাকতে হতে পারে।

সশস্ত্র তালেবান যোদ্ধারা দেশ ছাড়তে মরিয়া মানুষদের কাবুল বিমানবন্দরে পৌঁছতে বাধা দেওয়ায় এ সিদ্ধান্তের কথা ভাবছেন তারা।

৩১ আগস্টের আগেই আমেরিকান সৈন্যদের আফগানিস্তান থেকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত ছিল বাইডেন প্রশাসনের। কিন্তু এখনও দেশটিতে আটকে রয়েছেন ১৫ হাজারের মতো মার্কিন নাগরিক। সূত্র : রয়টার্স।