আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের মেয়াদ বাড়ালো ভারত

biman air flying

এয়ার বাবল ব্যবস্থাপনায় ইন্দো-বাংলাদেশ যাত্রীবাহী প্লেন পরিষেবা ফের শুরু হচ্ছে আগামী ৩ সেপ্টেম্বর থেকে। তবে ভারতের আন্তর্জাতিক প্লেন পরিষেবা গত বছরের মার্চ থেকে বন্ধ রয়েছে।

কিন্তু কয়েকটি দেশের সঙ্গে এয়ার বাবল ব্যবস্থাপনা চালু রেখেছে কেন্দ্রীয় মন্ত্রক। সেই তালিকায় নাম ছিল বাংলাদেশের। ফলে সাময়িক বন্ধ থাকলেও দুই দেশের মধ্যে ফের চালু হল এই পরিষেবা।

এমনটাই জানা গেছে দেশটির অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সূত্রে। তবে ভারতের চলমান করোনা পরিস্থিতিতে বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার।

দেশটির এক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে নিষেধাজ্ঞার মেয়াদ। জানা যায়, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আসন্ন করোনার তৃতীয় ঢেউয়ে দেশটিতে এখনও উদ্বেগজনক পরিস্থিতি তৈরি রয়েছে। দেশটির প্রতিদিন ওঠানামা করছে করোনা দৈনিক শনাক্তের সংখ্যা।

রোববার (২৯ আগস্ট) কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায়য় সামান্য কমেছে শনাক্ত ও মৃত্যু। গত একদিনে দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪৫ হাজার ৮৩ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৪৬০ জন। অপরদিকে, ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে দক্ষিণের রাজ্য কেরলায়। মাত্রাছাড়া সংক্রমণের কারণে কেরলায় রোববার রাজ্যটিতে লকডাউন ঘোষণা হয়েছে। পাশাপাশি ভারতের একাধিক রাজ্যে করোনা পরিস্থিতি ধীরে ধীরে উদ্বেগজনক হচ্ছে।

দেশজুড়ে আসন্ন উৎসবের মৌসুমে রাজ্যগুলিকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে কেন্দ্র সরকার। উৎসবের মৌসুমে কোনো জমায়েতে অনুম তি দেওয়া চলবে না বলে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

ইতোমধ্যে বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হলে নতুন করে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। সে কারণেই ভারতের সার্বিক করোনা পরিস্থিতির পর্যালোচনার পর আপাতত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রীবাহী বিমান চলাচল বন্ধের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত দেশটির কেন্দ্রীয় সরকার।