আফগান সীমান্তে রাশিয়ার সামরিক মহড়া

আফগানিস্তান সীমান্তে গত এক মাসের মধ্যে তৃতীয়বারের মতো সামরিক মহড়া চালাচ্ছে রাশিয়া। সীমান্তের তাজিকিস্তান অংশে চালানো এই মহড়ায় প্রায় ৫০০ রুশ সেনা অংশ নিচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে সোমবার এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এ নিয়ে রাশিয়া ও মধ্য এশিয়ার দেশগুলো চলতি মাসেই আফগান সীমান্তের কাছে তৃতীয় দফা সামরিক মহড়া চালাল। আফগানিস্তান যখন তালেবানের সরকার গঠনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে, তখন এ মহড়া শুরু হলো।

রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন জানিয়েছে, কাবুলে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চায় মস্কো। তবে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করতে তালেবান ভবিষ্যতে কেমন পদক্ষেপ নেয় তা খুব সতর্কতার সঙ্গে পর্যালোচনা করা হবে।

রাশিয়া তাজিকিস্তানে মোতায়েন নিজের সেনা ঘাঁটি থেকে সৈন্য ও সামরিক সরঞ্জাম পাঠিয়ে এই মহড়ায় অংশ নেয়। দেশের বাইরে তাজিকিস্তানে রাশিয়ার সবচেয়ে বড় সেনাঘাঁটি অবস্থিত।

এদিকে মার্কিন সেনা প্রত্যাহারের শেষ সময়ে সোমবার আবারও কাবুল বিমানবন্দরে রকেট হামলার ঘটনা ঘটেছে। সোমবার সকালে হামিদ কারজাই বিমানবন্দর লক্ষ্য করে একে একে পাঁচটি রকেট হামলা হয়েছে।

তবে বিমানবন্দরের বিশেষ এয়ার ডিফেন্স সিস্টেম রকেটগুলো ধ্বংস করতে পেরেছে। এ ঘটনায় এখন পর্যন্ত বড় কোনো ক্ষতির খবরও পাওয়া যায়নি। তবে হামলার নেপথ্যে আইএস খোরাসানের (আইএস-কে) জঙ্গিরাই রয়েছে কিনা, তা খতিয়ে দেখছে আমেরিকা।