নিজেকে গৃহবন্দী দাবি করলেন মেহবুবা মুফতি

নিজেকে গৃহবন্দী দাবি করলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। মঙ্গলবার একটি টুইট বার্তায় তিনি এমনটি দাবি করেছেন।

টুইটে তিনি লিখেছেন, ভারত সরকার আফগানিস্তানের বাসিন্দাদের নিয়ে চিন্তা করছে। কিন্তু, আমাকে গৃহবন্দী করে রাখা হলো । কাশ্মীরে সবকিছু স্বাভাবিক, এই দাবি মিথ্যা বলে প্রমাণিত হচ্ছে।

মুফতি নিজের বাড়ির বন্ধ গেটের ছবিও টুইটে শেয়ার করেছেন। কাশ্মীরের পুলিশ বলছে, নিরাপত্তাজনিত কারণে তাঁকে কুলগামে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা সৈয়দ আলি শাহ গিলানির শেষকৃত্য সম্পন্ন করতে দেওয়া হয়নি। গত সোমবার এই বক্তব্য সামনে রেখে সরকারের তীব্র বিরোধিতা করতে শোনা গিয়েছিল মেহবুবা মুফতিকে।

একটি টুইটে তিনি লিখেছিলেন, ‘একজন ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করা একটি পরিবারের অধিকার। কিন্তু, এখানে সরকার গিলানির পরিবারকে শেষকৃত্য পর্যন্ত সম্পন্ন করতে দিল না।

উল্টে তার পরিবারের সদস্য, বিশেষত নারীদের ওপর আঘাত নেমে আসল। ভারত অনেক বড় দেশ এবং এই ঘটনা ভারতের সংস্কৃতি বিরুদ্ধ। ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা বিশ্ব দরবারে সম্মান পায়।

গণতন্ত্রে সকলের মতামত প্রকাশের অধিকার রয়েছে। যদিও এই নিয়ে ভারত সরকারের তরফে কোনো মন্তব্য করা হয়নি। ২০১৯ সালে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা কেড়ে নিয়ে এটিকে কেন্দ্রশাসিত রাজ্য হিসেবে ঘোষণা করা হয়। সেই সময়েও গৃহবন্দী ছিলেন মেহবুবা মুফতি।