ওসি হতে পারেন হ্যামিলনের বাঁশিওয়ালা: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা চাইলেই হ্যামিলনের বাঁশিওয়ালার মতো মানুষের মন জয় করতে পারেন।

তিনি বলেছেন, থানার ওসি চাইলেই হ্যামিলনের বাঁশিওয়ালা হতে পারেন‌। মানুষের জন্য কাজ করে তাদের হৃদয় ও মন জয় করা যায়। এটা টাকা দিয়ে কেনা যায় না।

শনিবার ঢাকা রেঞ্জের আগস্ট মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আইজিপি বলেন, সমাজ পরিবর্তনের সঙ্গে আইন-শৃঙ্খলা ও অপরাধ পরিস্থিতির পরিবর্তন হয়।

সর্বদা সমাজের পরিবর্তনশীল চাহিদার প্রতি লক্ষ্য রেখে পুলিশিং কার্যক্রম চালু রাখতে হবে। বিট পুলিশিংকে একটি কার্যকর পদ্ধতি হিসেবে উল্লেখ করে বেনজীর আহমেদ বলেন, বঙ্গবন্ধু প্রতিটি ইউনিয়নে থানা করার যে স্বপ্ন দেখেছিলেন, বিট পুলিশিং ওই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্বাচনী ইশতেহারে ঘোষণা করেছিলেন, প্রতিটি গ্রামে শহরের সুবিধা পৌঁছে দেয়া হবে। প্রতিটি ইউনিয়নে অপরাধ ও আইন-শৃঙ্খলা রক্ষায় বিট পুলিশং কার্যকর অবদান রাখতে পারে।

আইজিপি বলেন, কোনো পুলিশ সদস্য যদি অপরাধে জড়িত থাকে, তাহলে তাকে সেটি বন্ধ করতে হবে। পুলিশে কোনো অপরাধীর জায়গা নেই। আমরা যত ভালো কাজ করি না কেন, একটি খারাপ কাজ সব অর্জন নষ্ট করে দেয়।

জুনিয়রদের যোগ্য করে গড়ে তোলা সিনিয়রদের দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, জুনিয়রদের জন্য ভালো উদাহরণ তৈরি করতে হবে। ভালো কাজে তাদেরকে মোটিভেট করতে হবে। তাদেরকে সুপারভাইজ করতে হবে। আইজিপি বলেন, চাকরিতে প্যাশন আনতে হবে।

প্রত্যেক পুলিশ সদস্যের সম্মান ও মর্যাদাবোধ থাকতে হবে। পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। মাদারীপুর জেলা পুলিশ আয়োজিত এ সভায় ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজিরাসহ রেঞ্জের আওতায় থাকা সব জেলার পুলিশ সুপার এবং কর্মকর্তারা অংশ নেন।