প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে যশোরে চলছে টিকা উৎসব 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে যশোরে ১ লাখ ৪১ হাজার মানুষকে গণটিকার আওতায় আনার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলার মোট ১০০টি কেন্দ্রে আজ সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে এ কর্মসূচি।

এ লক্ষ্যমাত্রা পূরণ হলে যশোরের প্রায় সাড়ে ৪ লাখ মানুষকে করোনা ভ্যাকসিনের আওতায় আনা সম্ভব হবে বলে দাবি স্বাস্থ্য বিভাগের।

যশোরের সিভিল সার্জনের মুখপাত্র ডা. রেহেনেওয়াজ রনি জানিয়েছেন, মঙ্গলবারের এ গণ টিকা কর্মসূচিতে যশোরের প্রতিটি ইউনিয়নে ১ হাজার ৫শ’ ডোজ করে টিকা পাঠানো হয়েছে। সে হিসেবে ৯১টি ইউনিয়নে টিকা সরবরাহ করা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৫শ’ ডোজ।

এছাড়া যশোর পৌরসভার ৯টি ওয়ার্ডে ৫শ’ ডোজ করে সরবরাহ করা হয়েছে ৪ হাজার ৫শ’ ডোজ টিকা। সবমিলিয়ে ১ লাখ ৪১ হাজার ডোজ টিকা সরবরাহ করা হয়েছে ১০০টি কেন্দ্রে। এরমধ্যে জেলার ৯১টি ইউনিয়নের প্রতিটিতেই ১টি করে কেন্দ্র থাকছে।

এছাড়া যশোর পৌরসভার ৯টি ওয়ার্ডে থাকছে ১টি কেন্দ্র। ডা. রেহেনেওয়াজ আরও জানান, গণ টিকা কর্মসূচি সফল করতে প্রতিটি কেন্দ্রে ৩টি করে বুথ স্থাপন করা হয়েছে।

তবে যশোর পৌরসভার কেন্দ্রগুলোতে থাকবে ১টি করে বুথ। সবমিলিয়ে ২৮২টি বুথ স্থাপনের কাজ ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। ডা. রেহেনেওয়াজ জানান, প্রতিটি বুথে ২ জন করে মোট ৫৬৪ জন ভ্যাকসিনেটর দায়িত্ব পালন করবেন। তাদের সাথে প্রতি বুথে ৩ জন করে ৮৪৬ স্বেচ্ছাসেবী কাজ করবেন।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, গণটিকা কর্মসূচি সফল করতে রোববার বিকেল থেকে সকল এলাকায় মাইকিং করা হচ্ছে। এসময়ে মাঠ কর্মীরা বাড়িতে বাড়িতে যেয়েও মানুষকে উদ্বুদ্ধ করেছেন।

আমরা লক্ষ্যমাত্রা পূরণ করতে পারলে জেলার প্রায় সাড়ে ৪ লাখ মানুষকে করোনা টিকার আওতায় আনতে পারবো। তবে যারা ইতিপূর্বে আবেদন করেছেন তাদেরকেই এ কর্মসূচির আওতায় আনা হবে।

সে লক্ষ্যে ইতিমধ্যেই আবেদনকারীদের মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠানো হয়েছে। আবেদনকারীরা ক্ষুদে বার্তা পাওয়ার পর রেজিস্ট্রেশনের কপি ও জাতীয় পরিচয়পত্র নিয়ে কেন্দ্রে এসে টিকা নিতে পারবেন।