পিইসি-ইবতেদায়ি পরীক্ষা বাতিলের প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে

jsc jdc student
ফাইল ছবি

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বৃহস্পতিবার ৭ অক্টোবর বিষয়টি তিনি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, পঞ্চম শ্রেণির পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা নেয়া আমাদের জন্য কিছুটা কঠিন হয়ে পড়েছে।

এ বিষয়ে সিদ্ধান্ত চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা হিসেবে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া গেলে এই পরীক্ষা বাতিল হবে।

প্রতিমন্ত্রী বলেন, পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা না নিলেও সিলেবাস শেষ হলে নিজ নিজ ক্লাসে বার্ষিক পরীক্ষা নেয়া হবে। বার্ষিক পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতেই শিক্ষার্থীরা পরের ক্লাসে উত্তীর্ণ হবে।

জানা গেছে, পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশের মতো পর্যাপ্ত সময় না থাকায় মন্ত্রণালয় এই পরীক্ষা না নেয়ার চিন্তা করছে। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো সার-সংক্ষেপেও উল্লে­খ করা হয়।

পাশাপাশি বলা হয়, শিক্ষার্থীদের শিখনঘাটতি পূরণে ‘এক্সিলারেটেড রিম্যাডিয়াল লার্নিং’ পরিকল্পনা অনুযায়ী পাঠদান চলছে। এ ছাড়া গৃহিত অন্য পদক্ষেপও উল্লে­খ করা হয়েছে।