কারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে খুঁজে দেখতে হবে

ফাইল ছবি

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার বিষয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, এটা বিশেষ মহলের চক্রান্ত। এর পেছনে কী আছে জানি না।

তবে আমাদের দেশের মঙ্গলের জন্য হচ্ছে না এটা জানি। তিনি বলেন, কারা, কেন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চাচ্ছে তা বের করতে হবে। দোষীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

উত্তেজনাকর পরিস্থিতিতে একজন প্রতিমন্ত্রী কেন রাষ্ট্রধর্ম ইসলাম মানি না বলে আরও উত্তেজনা সৃষ্টি করে ধর্মপ্রাণ মানুষের অন্তরে আঘাত করেছে তাও খতিয়ে দেখতে হবে।

জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় পার্টির ঢাকা দক্ষিণ আয়োজিত সম্প্রীতি সমাবেশে শুক্রবার তিনি এ কথা বলেন। সমাবেশে জাতীয় পার্টির নেতারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, উসকানিমূলক হামলা থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘর রক্ষা করতে ব্যর্থ হয়েছে গোয়েন্দা সংস্থা ও আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী। তাদের ব্যর্থতা হচ্ছে সরকারেরই ব্যর্থতা।

এই ব্যর্থতার দায় সরকারকে নিতেই হবে। তিনি বলেন, এ দেশের মানুষের মাঝে হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য রয়েছে। একই চত্বরে মসজিদ ও মন্দির রয়েছে।

কখনো নিজ নিজ ধর্ম পালনে সমস্যা হয়নি এ দেশে। কিন্তু গেল শারদীয় দুর্গা উৎসবে কেন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হলো তা খতিয়ে দেখতে হবে। তিনি বলেন, হাজার বছরের সম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে ষড়যন্ত্র চলছে।

কোনো হিন্দু নিজ উৎসব বিনষ্ট করতে কোরআন অবমাননা করতে পারে না। আবার ন্যূনতম ঈমান আছে এমন কোনো মুসলমান কোরআন অবমাননা করতে পারে না। যে বা যারা করেছে, তা গভীর ষড়যন্ত্রের অংশ।

দ্রুততার সঙ্গে সারা দেশে কোরআন অবমাননার খবর ছড়িয়ে দিয়ে উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি করেছে মহলটি যেন সবাই প্রস্তুত ছিল। এতে প্রমাণ হয়, অত্যন্ত পরিকল্পিতভাবেই হয়েছে কোরআন অবমাননার ষড়যন্ত্র।