উদ্যোক্তাদের জন্য হচ্ছে পৃথক সেল : কৃষিমন্ত্রী

abdur razzak
ফাইল ছবি

দেশে কৃষি উদ্যোক্তাদের উৎসাহ দিতে ও নতুন উদ্যোক্তা তৈরিতে কৃষি মন্ত্রণালয়ে একটি পৃথক সেল গঠন করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার ২৩ অক্টোবর রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে কৃষি উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, স্বেচ্ছাসেবী নাগরিক সংগঠন বিসেফ এবং বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশন দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষিমন্ত্রী বলেন, এ বছর সারা দেশে ২৮ হাজার কোটি টাকারও বেশি কৃষি ঋণ বিতরণ করা হবে। এ বিষয়ে খোঁজখবর রাখতে মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

কৃষকরা সঠিকভাবে ঋণ পাচ্ছেন কি না, ঋণ পেতে কী কী সমস্যার সম্মুখীন হচ্ছেন ও অতিরিক্ত খরচ হচ্ছে কি না, কোন জেলায় কি পরিমাণ ঋণ বিতরণ হচ্ছে এসব বিষয়ে খোঁজ খবর রাখতে ইতোমধ্যে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, দেশে এখন কৃষি উদ্যোক্তা তৈরি ও তাদের উৎসাহিত করা খুবই গুরুত্বপূর্ণ। সারা দেশে কৃষি উদ্যোক্তারা কে কী ফসল চাষ করবেন, কোন ধরনের কৃষিপণ্য প্রক্রিয়াজাত করবেন, তাদের কী ধরনের সহযোগিতা দরকার- এ সব বিষয়ে দেখভাল, সহযোগিতা ও যোগাযোগ রক্ষা করবে এ সেল।

রাজ্জাক বলেন, এবারের দুর্গাপূজায় যে সহিংসতা হয়েছে, হিন্দু ধর্মাবলম্বীদের উপর যে আক্রমণ হয়েছে- তা জাতির জন্য লজ্জাজনক। এটি গায়ে কালিমা লেপন করেছে। এ ধরনের ঘটনা কোনোভাবেই কাম্য নয়।

ধর্মের নামে অপপ্রচার চালিয়ে যারা রংপুরের জেলে পল্লীতে মানুষের ঘরবাড়ি ভাঙচুর ও আগুনে পুড়িয়েছে, তারা অমানুষ, পশুতুল্য ও বর্বর। এ ধর্মান্ধ বর্বরদের শিকড় সমূলে উৎপাটন করতে হবে। মন্ত্রী আরও বলেন, আমরা মানবতায় বিশ্বাস করি।

মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, গারো, চাকমা, হাজং, বাঙালিসহ সকল ধর্ম-বর্ণের মানুষ মিলে একটা জাতি। এ দেশটি সকল মানুষের, এখানে সকলের সমান অধিকার। আমরা মানুষ, এটিই আমাদের সবচেয়ে বড় পরিচয়।