দায়িত্বশীল সাংবাদিকতা একান্ত অপরিহার্য: স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দায়িত্বশীল এবং নৈতিকতা সম্পূর্ণ সাংবাদিকতা একান্ত অপরিহার্য।

মঙ্গলবার ২৬ অক্টোবর রাজধানীর ফার্মগেটে খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ মিলনায়তনে ‘নগদ ডিয়ারইউ বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড-২০২১’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন বলেন, বিশেষ করে বর্তমান সময়ে আমরা দেখতে পাচ্ছি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বা অনলাইনে পোস্ট দিয়ে নাশকতা ও সহিংসতা ঘটনা ঘটছে। কাজেই এসব বিষয় থেকে মানুষ ও সমাজকে কীভাবে সুরক্ষিত রাখতে পারি, সেই বিষয়গুলো নিয়ে আমাদেরকেও ভাবতে হবে।

তিনি বলেন, বিশ্বে আজকে মিথ্যা নিউজ, প্রোপাগাণ্ডা সামাজিক যোগাযোগ মাধ্যমকে মুহূর্তের মধ্যেই আয়ত্ত করে ফেলছে। সেক্ষেত্রে দায়িত্বশীল ও ইথিক্যাল সাংবাদিকতা পারে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। যথাযথ তথ্য উপাত্তের ভিত্তিতে পরিবেশিত সংবাদ মানুষের কাছে বিশ্বাসযোগ্যতা গড়ে তুলতে পারে।

স্পিকার আরও বলেন, একটি বিষয় আমাদের সবাইকে মনে রাখতে হবে, জনস্বার্থকে আমাদের প্রাধান্য দিতে হবে। গণমাধ্যমকেও এ বিষয়ে অনুধাবন করতে হবে যে, মানুষের আস্থা যে মিডিয়া যত বেশি অর্জন করতে পারবে, সে ততই এগিয়ে যেতে পারবে।

শিরীন শারমিন বলেন, যারা সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত আছেন, সাংবাদিকতা নতুন চ্যালেঞ্জগুলো নিয়ে তাদেরকে ভাবতে হবে। যেভাবেই ব্যাখ্যা করি না কেন গণমাধ্যম গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। গণমাধ্যম জনজীবনে আজ অপরিহার্য অনুসর্গ।

বিশ্বায়নের এ যুগে আমরা কেউ এখন দ্বীপে বসবাস করি না। আমরা সবাই ইন্টার কানেক্টেড একটি বিশ্বে বসবাস করি। প্রতি মুহূর্তেই আমরা অসংখ্য খবরের মুখোমুখি হই।

যেটা মুহূর্তের মধ্যেই বর্তমান চিত্র পাল্টে দেয়। স্পিকার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে যে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলেন, এর বাস্তবতা নিয়ে এখন কোন সন্দেহ নেই।

দেশের বর্তমান সময়ে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মাধ্যমে সব ধরণের সংবাদ অবাধে তারা প্রচার করছেন।বিশ্বের বিভিন্ন জায়গার থেকে সংবাদ সংগ্রহ করে চলমান ঘটনাবলী উপস্থাপন করে সবাইকে অবগত করে যাচ্ছে গণমাধ্যম।

বর্তমানে সামাজিক মাধ্যমে যে ব্যাপক প্রসার তার মধ্য দিয়ে অনেক ধরণের ইস্যু চ্যালেঞ্জ হিসেবে নতুনভাবে আবির্ভূত হচ্ছে। সে ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের ও সাংবাদিকদের এ নতুন চ্যালেঞ্জগুলো নিয়ে অবশ্যই ভাবতে হবে।