বিদ্যুৎ দিয়ে হাতি হত্যা করলে ব্যবস্থা: প্রতিমন্ত্রী

বিদ্যুতের শক দিয়ে বন্য হাতি হত্যা করলে আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রোববার নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টে এ কথা বলেন তিনি।

ফেসবুক পোস্টে তিনি আরও বলেন, সম্প্রতি বিদ্যুতের তার দিয়ে হাতি হত্যা সংক্রান্ত কিছু খবর আমাদের নজরে পড়েছে। হাতির উপদ্রপ থেকে বাঁচতে দেশের বিভিন্ন জায়গাতে জিআই তার দিয়ে বেষ্টনি তৈরি করে তাতে বিদ্যুতের লাইন সংযুক্ত করা হয়েছে।

এতে করে যখন কোনো হাতি ওই এলাকায় প্রবেশ করতে যাচ্ছে, তখন বিদ্যুতের শকে মারা পড়ছে। এই প্রবণতা খুবই মারাত্মক বন্যপ্রাণী এবং মানুষের জন্যও।

প্রতিমন্ত্রী বলেন, এভাবে কোনো প্রাণী হত্যা আইনত দণ্ডনীয় অপরাধ। এমন কাজ থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করছি। বিদ্যুতের লাইন ব্যবহার করে ভবিষ্যতে এমন কোনো অপকর্ম করলে আমরা কঠোর ব্যবস্থা নেব।

চলতি মাসের ৬ থেকে ১৯ তারিখ পর্যন্ত ১৪ দিনের ব্যবধানে পাঁচটি বন্যহাতি হত্যার ঘটনা ঘটেছে। এরমধ্যে চট্টগ্রাম অঞ্চলে তিনটি ও শেরপুরে দুটি হাতি হত্যা করা হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জানুয়ারি থেকে এ বছরের ১৩ নভেম্বর পর্যন্ত মারা গেছে ৪৩টি হাতি। এ তিন বছরে নয়টি হাতি মারা হয়েছে বৈদ্যুতিক তারের ফাঁদ পেতে।

আইইউসিএন জরিপ অনুযায়ী, ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশে বন্যহাতির সংখ্যা ছিল ২৬৮টি। এছাড়া ব্যক্তি মালিকানাধীন ৮২টি, চিড়িয়াখানায় তিনটি ও দেশের দুটি সাফারি পার্কে ১১টি হাতি রয়েছে।