গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা অব্যাহত রাখতে হবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা প্রদান অব্যাহত রাখতে হবে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে গবেষণার জন্য প্রকল্পভিত্তিক অর্থায়ন করা হয়।

শনিবার ২৭ নভেম্বর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ আয়োজিত আইইউবি অডিটরিয়ামে আইইউবি’র মেধাবী শিক্ষার্থীদের একাডেমিক অ্যাওয়ার্ডস প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কর্মক্ষেত্রের পরিবেশ ও কাজের সাথে পরিচিত করে দেওয়ার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় শিক্ষার্থীদের ইন্টার্নশীপ প্রদান করছে। তৃণমূল পর্যায় বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় মানুষের অর্থনৈতিক কার্যক্রমের পরিধি বেড়েছে- মানুষের আয় বাড়ছে– দেশ দ্রুত উন্নত হচ্ছে।

জাতিসংঘে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ ক্যাটাগরি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করার একটি প্রস্তাব গৃহীত হয়েছে। ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যে রূপকল্প দেয়া হয়েছে তা বাস্তবায়ন করবে এই তরুণরা।

উন্নত বিশ্বের সাথে সমন্বয় করে নতুন প্রজন্মকে মানসিকভাবে এখন থেকেই প্রস্তুত করতে হবে। প্রতিমন্ত্রী এসময় বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা নিয়েও আলোকপাত করেন। আইইউবির ছাদে সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনের গুরুত্ব তুলে ধরে প্রয়োজনে স্রেডার সহায়তা নিতে পরামর্শ দেন।