চালু হলো ঢাকা নগর পরিবহন

দীর্ঘ অপেক্ষার পর চালু হলো ঢাকা নগর পরিবহন। বাস রুটের পাইলটিং এই উদ্বোধনের ফলে এখন থেকে ঢাকাবাসী আরও নিরাপদ ও সুন্দরভাবে গণপরিবহনে ভ্রমণ করতে পারবেন।

রোববার (২৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মোহাম্মদপুর বাস ডিপোতে এই রুট পাইলটিংয়ের উদ্বোধন করা হয়।

এ সময় আয়োজনে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন সড়ক ও পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

উদ্বোধন ঘোষণা করে তিনি বলেন, এটি আমাদের একটি স্বপ্ন। ধীরে ধীরে পুরো রাজধানীকেই একটি নিয়ন্ত্রিত বাস রুটের মধ্যে আনা হবে।

আয়োজনে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। এ সময় তিনি বলেন, ২০২৩ সালে যখন মেট্রোরেল চালু হবে, তখন ঢাকার রাস্তাতেও সু-শৃঙ্খলভাবে গণপরিবহন চলবে।

আজ ৫০টি বাস দিয়ে এই সার্ভিস চালু হচ্ছে এবং পর্যায়ক্রমে ১শটি বাস আসবে। ২০২৩ সালের মধ্যে ঢাকা শহরে পরিপূর্ণভাবে ঢাকা নগর পরিবহন চালু করতে পারবো।

আগামীতে কোন অনুমোদনহীন বাস ঢাকা শহরে চলতে পারবে না। সম্মানিত অতিথি হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে নয় হাজার ২৭টি বাস চলাচল করে।

ফলে প্রতিযোগিতা বাড়ে, যানজট সৃষ্টি হয়, দুর্ঘটনা বৃদ্ধি পায়। এগুলোকে নিয়ন্ত্রণে আনতে হলে বাস রুট পাইলটিংয়ের কোন বিকল্প নেই।

সেই উদ্যোগ এবং স্বপ্নেই আজ আমাদের ঢাকা নগর পরিবহনের উদ্বোধন হচ্ছে। ২৮ কিলোমিটারের এই রুটটির পর পর্যায়ক্রমে আরও উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য মো. সাদেক খান, অতিরিক্ত সচিব নীলিমা আক্তারসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ঢাকা নগর পরিবহন প্রাথমিকভাবে ঘাটারচর থেকে মতিঝিল হয়ে কাঁচপুর পর্যন্ত যাত্রীসেবা দেবে। ইতোমধ্যে এই রুটে যাত্রী ছাউনি এবং বাস-বে এর কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে।

এই বাসে ভাড়া হবে প্রতি কিলোমিটার ২ টাকা ১৫ পয়সা। মোট ১শটি বাস দিয়ে পরিচালিত হবে এই কার্যক্রম।