তীব্র শীত পড়তে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে

cold

জানুয়ারির প্রথম সপ্তাহে শীত জাঁকিয়ে নামতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এছাড়া বুধবার উত্তরাঞ্চলসহ দেশের কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। সেই বৃষ্টির প্রভাব পড়তে পারে রাজধানীতেও।

বর্তমানে দিনে হালকা উষ্ণতা পাচ্ছে দেশের শহর এলাকার মানুষ। উত্তরাঞ্চলের কয়েকটি এলাকায় শীত থাকলেও তেমন তীব্র নয়। আবহাওয়াবিদরা বলছেন, আগামী কয়েক দিনে তীব্র শীত নামার তেমন আভাস নেই।

যদিও তারাই বলেছিলেন, ডিসেম্বরের এই শেষ সময়ে শৈত্যপ্রবাহ বেড়ে যেতে পারে। প্রতিদিনই তাপমাত্রা কমে শীতের অনুভূতি বেড়ে যেতে পারে। কিন্তু শৈত্যপ্রবাহ দূরে থাক, হালকা উষ্ণতা ফিরে পাচ্ছে মানুষজন।

এদিকে তিন দিন ধরে দেশের উত্তরাঞ্চল ছাড়া আর কোথাও তেমন শীত নেই বলা চলে। শীত না থাকলেও দেশের বেশির ভাগ এলাকায় সন্ধ্যা থেকে পরের দিন ভোর পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশা থাকছে।

অনেক এলাকার আকাশজুড়ে মেঘের আনাগোনাও আছে। আবহাওয়াবিদরা বলছেন, দিনে উষ্ণতা আর রাতে মৃদু শীতের এ অনুভূতি আরও দুই দিন থাকতে পারে।

আর তাপমাত্রা কমে জাঁকিয়ে শীত নামতে জানুয়ারির প্রথম সপ্তাহ লেগে যেতে পারে বলেও জানান। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, ভূমধ্যসাগর থেকে আসা একটি পশ্চিমা মেঘমালা বাংলাদেশের কাছাকাছি অবস্থান করছে।

আবার উষ্ণ ও জলীয় বাষ্পপূর্ণ পুবালি বাতাসও দেশের মধ্যে প্রবেশ করতে শুরু করেছে। যে কারণে বুধবার থেকে উত্তরাঞ্চলসহ দেশের কয়েকটি এলাকায় বৃষ্টির আভাস আছে। দুই-এক দিন এই মেঘ-বৃষ্টি থাকার পর ধীরে ধীরে তাপমাত্রা কমতে থাকবে।