বিশ্বে দৈনিক সংক্রমণ গড়ে ৯ লাখ!

গত সপ্তাহে সারা বিশ্বে শীর্ষ করোনা সংক্রমণ। রয়টার্সের সমীক্ষা অনুযায়ী, ওমিক্রনের গতিবিধি ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। অর্থনীতি বাঁচিয়ে সংক্রমণ ঠেকাতে সর্বত চেষ্টা চালিয়ে যাচ্ছে রাষ্ট্রগুলি।

কিন্তু ব্যর্থ তারা। ডিসেম্বরের ২২ থেকে ২৮ তারিখের মধ্যে গোটা বিশ্বে দৈনিক সংক্রমণ ধরা পড়েছে গড়ে ৯ লাখ। ভীষণই খারাপ পরিস্থিতিতে ইউরোপের একাধিক রাষ্ট্র ফ্রান্স,

ব্রিটেন, ইতালি, আর্জেন্টিনা, বলিভিয়া, অস্ট্রেলিয়া এবং অবশ্যই আমেরিকা। এ পর্যন্ত দেখা যায়, করোনার ডেল্টা বা অন্যান্য স্ট্রেনের তুলনায় ওমিক্রনে মৃত্যুর হার অনেকটাই কম।

এভাবে একটানা লক ডাউন চললে, ব্যবসা, অর্থনীতি ভেঙে পড়বে। এমনিতেই গত দু’বছরে যথেষ্ট ক্ষতিগ্রস্থ প্রায় সব দেশেরই অর্থনীতি। কিন্তু সংক্রমণ আটকাতে গেলে লক ডাউন ছাড়া উপায় দেখতে পাচ্ছে না সরকার।

কারণ টিকার দু’টো ডোজ নেয়ার পরেও ওমিক্রন সংক্রমিত হচ্ছেন অনেকেই। এমনকি তিনটি ডোজ নেওয়ার পরেও সংক্রমিত হওয়ার ঘটনা ঘটেছে ব্রিটেনে।

ইউরোপ এই মুহূর্তে করোনার ঘাঁটি হয়ে রয়েছে। একাধিক দেশে লক ডাউন জারি করা হয়েছে, বহু মানুষ ঘর-বন্দী। অতিমাত্রায় লোক সংক্রমিত হলেও কোয়ারেন্টাইন হতে হবে।

এতে রোজগার বন্ধ হয়ে একটি শ্রেণি দারিদ্রের মুখে পড়ছে। সরকার থেকে সাহায্য করার আশ্বাস দেয়া হয়েছে ব্রিটেন ও ফ্রান্সে। স্পেন আজ জানিয়েছে, কোয়ারেন্টাইন থাকার সময়সীমা ১০ দিন থেকে ৭ দিন করা হবে।

ইতালিও বিচ্ছিন্নবাসে থাকার নিয়ম কিছুটা লঘু করার কথা ভাবছে। কোভিড সংক্রমিতদের সংস্পর্শে আসা সকলকে আলাদা থাকার সময় কিছুটা কমানো হবে।

আমেরিকাও একই কথা ভাবছে। তারা ঠিক করছে, সংক্রমণ ধরা পড়ার পরে ৫ দিন আইসোলেশনে থাকতে হবে। আগে ১০ দিন থাকতে হত কোয়রান্টিনে।

অবশ্য রোগী উপসর্গ হীন হলে তবেই এই নিয়ম কার্যকর করা সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গেব্রিয়েসাস এ দিন সাংবাদিক বৈঠকে বলেন, ওমিক্রন নিয়ে আমি খুবই চিন্তিত।

একে তো মারাত্মক এটি।  তার মধ্যে ডেল্টা থাকাকালীনই ওমিক্রন ছড়াচ্ছে। সংক্রমণ ঢেউ নয়, বিষয়টা সুনামি হয়ে যাচ্ছে। ফ্রান্সে আরও বেড়েছে সংক্রমণ। মঙ্গলবার ১ লক্ষ ৮০ হাজার মতো ছিল দৈনিক সংক্রমণ।

বুধবার আরও বেড়ে দৈনিক সংক্রমণ দাঁড়িয়েছে ২ লক্ষ ৮ হাজার। ব্রিটেন, ইটালি, স্পেন, পর্তুগাল, গ্রীস, সাইপ্রাস, মাল্টাতেও দৈনিক করোনা সংক্রমণ রেকর্ড গড়ছে।

ব্রিটেনে বুধবার ১ লক্ষ ৮৩ হাজার ৩৭ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে। আমেরিকাতে গড় দৈনিক সংক্রমণ আড়াই লক্ষ ছাড়িয়েছে। এ সপ্তাহে গড়ে দৈনিক সংক্রমণ ধরা পড়েছে ২ লক্ষ ৫৮ হাজার ৩১২ জনের। এর আগে এমন দৈনিক সংক্রমণ ছিল জানুয়ারিতে, ২ লক্ষ ৫০ হাজার ১৪১।

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-র ডিরেক্টর রোশেল ওয়ালেনস্কি জানিয়েছেন, সুখবর একটাই, সংক্রমণ যে হারে বেড়েছে, হাসপাতালে ভর্তি ও মৃত্যু সেই তুলনায় কিছুই নয়।

সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ, কিন্তু হাসপাতালে ভর্তি বেড়েছে ১৪ শতাংশ। দিনে গড়ে ৯ হাজার জন ভর্তি হচ্ছেন হাসপাতালে। মৃত্যু কমেছে ৭ শতাংশ, দিনে গড়ে ১১০০।