ট্রাম্পকে ‘মিথ্যেবাদী’ বললেন বাইডেন

trump baiden

মার্কিন কংগ্রেস বা ক্যাপিটল ভবন আক্রমণের এক বছর পূর্তিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক হাত নিলেন জো বাইডেন।

ট্রাম্পকে ‘মিথ্যেবাদী’ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ২০২০ সালের নির্বাচনে ধারাবাহিকভাবে মিথ্যে বলে গেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট সরাসরি গণতন্ত্রের ওপর হামলা চালিয়েছেন। সমর্থকদের উত্তেজিত করে ক্যাপিটল ভবনে হামলা চালাতে উৎসাহ দিয়েছেন।

তবে এখানেই থেমে থাকেননি বর্তমান প্রেসিডেন্ট। ক্যাপিটল ভবনের হামলার ঘটনায় সরাসরি ট্রাম্পকে দায়ী করেছেন তিনি। এই প্রথম যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তরের সময় সহিংস পথে হেঁটেছেন কোনো প্রেসিডেন্ট।

অবশ্য বক্তব্যে শুধু দোষারোপ নয়। সব মার্কিন নাগরিককে ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ করতে হবে বলেও জানান তিনি।একই কথা বলেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও।

প্রসঙ্গত, ২০২১ সালের ৬ জানুয়ারি ৬ জানুয়ারি ক্যাপিটল ভবন আক্রমণ করেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা।

তার এক বছর পূর্তিতে ক্যাপিটল ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়।

আক্রান্ত হন ১৩০ জন পুলিশ অফিসার। ক্যাপিটলের ভেতর ঢুকে তছনছ করে দেয়া হয় সবকিছু। এরপর দেশে তার প্রভাব পড়ে। নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানও লৌহবলয়ের মধ্যে আয়োজিত হয়।

ট্রাম্পের বিরুদ্ধে সে সময় দ্বিতীয়বার ইমপিচমেন্টের প্রস্তাব এনেছিল কংগ্রেস। একবছর পর ওই দিনের ঘটনার জন্য ট্রাম্পকে আক্রমণ করলেন বাইডেন। সূত্র: ডয়চে ভেলে