ফের রাশিয়াকে কড়া হুঁশিয়ারি বার্তা দিলো যুক্তরাষ্ট্র

বৈঠকের আগে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইউক্রেনে আগ্রাসন চালালে ভয়াবহ পরিণাম ভোগ করতে হবে মস্কোকে।

শুক্রবার সাংবাদিকদের ব্লিঙ্কেন বলেন, মস্কোর সঙ্গে এখনো ওয়াশিংটন এখনো কূটনৈতিক ভাবে এই সমস্যার সমাধান খুঁজছে।

তিনি বলেন, রাশিয়া পরবর্তীতে আগ্রাসন চালালে আমরা এর জবাব দিতে প্রস্তুতি নিচ্ছি। কিন্তু এখনো এর কূটনৈতিক সমাধান সম্ভব এবং যদি রাশিয়া তা সিধান্ত নেয়।

জেনেভায় আগামী সোমবার ইউক্রেন উত্তেজনা নিয়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া আলোচনায় বসবে। এতের দুই দেশের শীর্ষ পর্যায়ের কূটনৈতিক নেতারা অংশ নেবেন। পরবর্তী সপ্তাহে ন্যাটো এবং রাশিয়া আলোচনায় বসবে।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়াকেও হুঁশিয়ার বার্তা দিয়েছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার যুক্তরাজ্য মস্কোকে সতর্ক করে বলে, ইউক্রেন আক্রমণ করলে রাশিয়ার অর্থনৈতিক খাতকে লক্ষ্য করে উচ্চ-প্রভাবিত নিষেধাজ্ঞার বিষয়ে পশ্চিমা পার্টনারদের সঙ্গে কাজ করছে দেশটি।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস পার্লামেন্টে বলেন, রাশিয়া তার গণতান্ত্রিক প্রতিবেশীকে ধ্বংস করার জন্য যে অভিযান চালাচ্ছে তা আমরা মেনে নেব না।

গতবছর মার্কিন গণমাধ্যমগুলো আশঙ্কা করে, প্রায় পৌনে দুই লাখ সেনা নিয়ে ইউক্রেনে আক্রমণ চালাতে পারেন পুতিন। ইতোমধ্যেই প্রায় এক লাখ সেনা সীমান্তে জড়ো হয়েছে।

গণমাধ্যমগুলো সেসময় জানায়, চলতি বছরের জানুয়ারির শেষ নাগাদ আক্রমণ চালানোর পূর্ণ প্রস্তুতিতে পৌঁছে যাবে রাশিয়া। তথ্যসূত্র আল জাজিরা, বিবিসি।