সীমান্তে বন্ধ হচ্ছে লেথাল আর্মস ব্যবহার: স্বরাষ্ট্রমন্ত্রী

asaduzzaman khan kamal
ফাইল ছবি

সীমান্তে হত্যা বন্ধে লেথাল আর্মস ব্যবহার করা হ‌বে না ম‌র্মে বাংলা‌দেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যা‌য়ে আ‌লোচনায় হ‌য়ে‌ছে। মঙ্গলবার ১১ জানুয়া‌রি দুপুর ১টায় র‍্যাব-১৩ রংপুর, কর্তৃক আ‌য়ো‌জিত কু‌ড়িগ্রা‌মের ধরলা নদীর পূর্ব প্রা‌ন্তে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা জানান।

বাংলাদেশ-ভারত সম্পর্কের গুরুত্ব ও সীমান্ত হত্যার প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, বাংলাদেশ ভারত ভ্রাতৃপ্রতীম দেশ। সীমান্তের ওপারে যারা থাকেন তাদের সঙ্গে এপারের সীমান্তবর্তী বা‌সিন্দাদের নানা কা‌জে সুসম্পর্ক থাকে।

হয়তো মনের টানে নি‌জের অজান্তে অনেকে সীমানা অ‌তিক্রম করে ফেলেন। হয়তো অনেকে যেটা করা উ‌চিৎ নয় সেটাও করে ফেলেন। এজন্য মাঝে মাঝে দুই এক‌টি ঘটনা এমন ঘটে যায়।

সীমান্তে বাংলাদে‌শিদের হত্যাকাণ্ড বন্ধে গৃহীত উ‌দ্যোগ প্রস‌ঙ্গে মন্ত্রী বলেন, আমরা দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এবং বি‌জি‌বি বিএসএফ পর্যায়ে আলোচনা হয়েছে। আমাদের সিদ্ধান্তটা এমনই যে সীমান্ত হত্যা হ‌বে।

আমরা দুই পক্ষই এই সিদ্ধান্ত নি‌য়ে‌ছি। আমরা সিদ্ধান্ত নিয়ে‌ছি সীমান্তে লেথাল আর্মস ব্যবহার করা হবে না। তারপরও মাঝে মাঝে কিছু ঘটনা ঘটে যায়। মনে ক‌রি আমরা সবাই আন্ত‌রিক যাতে এই সীমান্ত হত্যা না হয়।

বিএন‌পির নেতাকর্মীদের বিরুদ্ধে অনাহুত কারণে মামলা দেওয়া হ‌চ্ছে, বিএন‌পির নেতৃত্ব থে‌কে এমন অ‌ভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রী বলেন, অনাহুত কারণ কাকে বলে আ‌মি সেটা জা‌নি না।

যখন ভাঙচুর হয়, জীবননাশ হয়, অ‌গ্নিসং‌যো‌গের ঘটনা ঘটে তখন এসব কারণে মামলা হয়। পরে মন্ত্রী শীতার্ত দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।