যশোরে হারানো মোবাইল ও বিকাশের নগদ টাকা উদ্ধার

সাইবার ক্রাইম রোধে যশোরে পুলিশের নবগঠিত সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল চমকপ্রদ সাফল্য দেখাতে শুরু করেছে। হারিয়ে বা খোয়া যাওয়া মোবাইল, বিকাশে অন্যের নম্বরে ভুল করে চলে যাওয়া টাকা উদ্ধার থেকে শুরু করে ফেসবুকে হয়রানির শিকার নারীরা পেতে শুরু করেছেন প্রতিকার।

শনিবার দুপুরে যশোর পুলিশ অফিস কনফারেন্স রুমে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল সাংবাদিকদের উপস্থিতিতে উদ্ধার হওয়া ৩০টি হারানো মোবাইল ও বিকাশের নগদ ৬০ হাজার ১৫০ টাকা প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করে।

খ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকারসহ সেলের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। পুলিশ কর্মকর্তারা জানান, দুইমাস আগে খুলনা রেঞ্জ ডিআইজির নির্দেশনায় যশোর জেলার পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদারের তত্ত¡াবধানে জেলা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল গঠন করা হয়।

একজন অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তার সার্বিক তদারকিতে এই সেল পরিচালিত হয়। একজন ইন্সপেক্টর, দুজন করে সাবইন্সপেক্টর ও এএসআই এবং চারজন কনস্টেবল নিয়ে একটি টিম সার্বক্ষণিক সেবা গ্রহিতাদের সেবা প্রদান করে চলেছে।

সেলটি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক পোস্ট, মন্তব্য, ছবি আপলোড, গুজব, বিকাশ প্রতরণা সহ সাইবার স্পেসে নারী হয়রানি রোধে কাজ করছে।

সাইবার স্পেসে যদি কোনো নারী প্রতারণা বা হয়রানির শিকার হন, তবে এই সেলে জানাতে পাররেন। এক্ষেত্রে অভিযোগকারীর নাম ও ঠিকানা সম্পূর্ণ গোপন রাখা হয়।

সোশ্যাল মিডিয়ায় সংগঠিত অপরাধের আইনি সহায়তা প্রদান ও এটি ব্যবহারে সর্বসাধারণকে আরও বেশি সচেতন করাই সেলের উদ্দেশ্য বলে উল্লেখ করা হয়।

একইসাথে অপরাধীকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে এসে সাইবার স্পেসে অপরাধ রোধে সহায়তা দিয়ে যাবে সেলটি। কর্মকর্তারা জানান, জেলার বিভিন্ন থানার মোবাইল হারানোর জিডির প্রেক্ষিতে গত দুই মাসে বিভিন্ন ব্রান্ডের ৩০টি হারানো মোবাইল উদ্ধার করেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, যশোর।

এছাড়া, বিকাশে লেনদেনের সময় ভুলবশত অন্যের নম্বরে পাঠানো টাকা ফিরে পেতে চার জন অভিযোগ করেন। তাদের ৬০ হাজার ১৫০ টাকা উদ্ধার করে হস্তান্তর করা হয়। এছাড়াও, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হয়রানির শিকার চার জন ভুক্তভোগিকে আইনি সহায়তা প্রদান করা হয়েছে।