আকামা নবায়ন করতে না পারায় বিপাকে অভিবাসীরা

কুয়েতে আকামা নবায়ন করতে না পারায় চরম বিপাকে রয়েছেন প্রায় ৫৪ হাজার অভিবাসী। এদের মধ্যে প্রবাসী বাংলাদেশি রয়েছেন কয়েক হাজার। পরিবারের সদস্য ও ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে রয়েছেন চরম হতাশায়।

তবে নন-গ্র্যাজুয়েট বয়স্ক অভিবাসীদের আকামা নবায়নের বিষয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছে কুয়েত সরকার।

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কুয়েত। তেল সমৃদ্ধ এ দেশটিতে ব্যবসাসহ বিভিন্ন সেক্টরে জড়িত ৩৪ লাখের বেশি অভিবাসী। যারমধ্যে নন-গ্রাজুয়েট ষাটোর্ধ্ববয়সী অভিবাসী রয়েছেন ৫৪ হাজারের বেশি।

কিন্তু গত এক বছর ধরে তাদের আকামা নবায়ন বন্ধ রেখেছে কুয়েত সরকার। এতে চরম বিপাকে পড়েছেন তারা। এ অবস্থায় পরিবার আর ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে কুয়েত ছাড়ার ঝুঁকিতেও রয়েছেন।

এছাড়া, আকামা না থাকায় ব্যাংক অ্যাকাউন্ট বাতিল হওয়ার আশঙ্কায় দিন পার করছেন অনেকেই। এক প্রবাসী বাংলাদেশি বলেন, ইতালিতে অনেকেই সন্তান-সন্ততি নিয়ে আছেন।

ব্যবসাপাতি করতে না পারায় দুশ্চিন্তার মধ্যে থাকতে হচ্ছে তাদের। এ ক্ষেত্রে বাংলাদেশি দূতাবাসের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

তবে দ্রুত সঙ্কট সমাধানের আশ্বাস দিয়েছে কুয়েতের নতুন সরকার। এক বিবৃতিতে দেশটির তিন মন্ত্রী জানান, ষাটোর্ধ্ব অভিবাসীদের আকামা নবায়নের বিষয়ে শিগগিরই সিদ্ধান্তে আসবে মন্ত্রিপরিষদ।