‘জয় বাংলা’ জাতীয় স্লোগান, মন্ত্রিসভায় অনুমোদন

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রোববার ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী বৈঠকে যোগ দেন।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ ও দীর্ঘ মুক্তি সংগ্রামের প্রধান স্লোগান ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করতে ২০২০ সালে এক মামলায় হাইকোর্ট রায় দিয়েছিলেন।

মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলাপ হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি জানান, আলাপের পর বৈঠকে সিদ্ধান্ত হয় ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হবে। মন্ত্রিপরিষদ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে।

যেসব ক্ষেত্রে ‘জয় বাংলা’ বলতে হবে তার উদাহরণ দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যেমন সাংবিধানিক পদাধিকারী ব্যক্তি এবং রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারীরা রাষ্ট্রীয় বা সরকারি অনুষ্ঠান শেষে ‘জয় বাংলা’ বলবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলি এবং অন্যান্য সভা-সেমিনারের ক্ষেত্রে বক্তব্যের শেষে ‘জয় বাংলা’ বলতে হবে। এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা মন্ত্রিপরিষদের প্রজ্ঞাপনে উল্লেখ করা হবে বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।