বিদেশের মাটিতে দেশের সুনাম সমুন্নত রাখতে হবে: সেনা প্রধান

বিদেশের মাটিতে দেশের সুনামকে সমুন্নত রাখতে বাংলাদেশি শান্তিরক্ষীদের পেশাদারিত্বের সঙ্গে নিরলসভাবে কাজ করে যাবার নির্দেশনা দিয়েছেন দক্ষিণ সুদানে সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিদর্শনকালে সেনাবাহিনী প্রধান এ নির্দেশনা দেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ সুদানে সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ গত দুই দিনে (১৯ ও ২০ ফেব্রুয়ারি) ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদান ফোর্স হেডকোয়ার্টারস এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত সকল বাংলাদেশ কন্টিনজেন্ট পরিদর্শন করেন।

পরিদর্শনকালে সেনাপ্রধান বিদেশের মাটিতে দেশের সুনামকে সমুন্নত রাখতে পেশাদারিত্বের সঙ্গে ও নিরলস ভাবে কাজ করে যাবার জন্য সকল বাংলাদেশি শান্তিরক্ষীদের নির্দেশনা প্রদান করেন।

আইএসপিআর জানায়, শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানী জুবা-তে বাংলাদেশ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন কোম্পানি-২১ এবং বাংলাদেশ রিজিওনাল প্রোটেকশন ফোর্স -৫ পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান।

এ সময় মিশন এলাকার সার্বিক পরিস্থিতি এবং বাংলাদেশি শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তাকে অবহিত করেন বাংলাদেশ কান্ট্রি সিনিয়র এবং কন্টিনজেন্ট কমান্ডারগণ।

পরিদর্শনকালে সেনাবাহিনী প্রধান সকল পদবীর জন্য আয়োজিত দরবারে বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রতি তার দিক-নির্দেশনা প্রদান এবং মতবিনিময় করেন। তিনি দক্ষিণ সুদানে শত প্রতিকূলতার মাঝেও সুনামের সঙ্গে কাজ করে যাওয়ায় সকলকে আন্তরিক অভিনন্দন জানান।

ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদান ফোর্স হেডকোয়ার্টারস পরিদর্শনকালে সেখানে ভারপ্রাপ্ত ফোর্স কমান্ডার মেজর জেনারেল মাইন উল্লাহ চৌধুরী এবং বিভিন্ন দেশের মিলিটারি স্টাফ অফিসারদের উপস্থিতিতে ফোর্স চিফ অব স্টাফ

এবং চিফ মিলিটারি অবজারভার সেনাবাহিনী প্রধানকে মিশন সম্পর্কে ব্রিফিং প্রদান করেন। ব্রিফিং শেষে তিনি ফোর্স হেডকোয়ার্টারস ঘুরে দেখেন এবং বিভিন্ন দেশের মিলিটারি স্টাফ অফিসারদের সাথে কুশল বিনিময় করেন।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সেনাবাহিনী প্রধান বাংলাদেশ নৌবাহিনীর কন্টিনজেন্ট ফোর্স মেরিটাইম ইউনিট (ব্যানএফএমইউ)-৭ এ যান এবং তাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

রোববার (২০ ফেব্রুয়ারি) সেনাবাহিনী প্রধান ওয়াউ-তে নিয়োজিত বাংলাদেশ পদাতিক ব্যাটালিয়ন পরিদর্শন উপলক্ষে জাতিসংঘের বিমান যোগে সেখানে গমন করেন। ওয়াউ-তে তিনি কন্টিনজেন্টের সকল পদবীর জন্য আয়োজিত দরবার নেন, দিক-নির্দেশনা মূলক বক্তব্য দেন ও তাদের খোঁজ-খবর নেন।

পরবর্তীতে সেখানে ব্যানব্যাট-৫ কর্তৃক নির্মিত বাংলাদেশ-সাউথ সুদান ফ্রেন্ডশিপ ইয়ুথ ক্লাব উদ্বোধন করেন তিনি। স্থানীয় যুব সমাজকে নানামুখী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ যুবশক্তিকে পরিণত করার মহৎ উদ্দেশ্য নিয়ে এই ইয়ুথ ক্লাবটি প্রতিষ্ঠা করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ সুদানের কালচার অ্যান্ড ইয়ুথ স্পোর্টস মন্ত্রী মো. আলী গণি, ক্রীড়া মহাপরিচালক জনাব গ্যাব্রিয়েল সুসান এবং ক্লাবের ক্রীড়া পরিচালক জনাব রবার্টসহ বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও ওয়াউ রিজিয়নের হেড অব অফিস জনাব স্যাম কুরুটারো মুহুমুরে সেনাবাহিনীর প্রধানের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে হেড অব অফিস সেখানে নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্টের ভূয়সী প্রশংসা করেন এবং মিশনের বিভিন্ন বিষয় নিয়ে সেনাবাহিনী প্রধানের সঙ্গে আলোচনা করেন ।