রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল করলেন ব্লিনকেন

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে পরিকল্পিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে রাশিয়া কূটনীতির পথ প্রত্যাখ্যান করেছে বলে বৈঠক বাতিল করেন তিনি।

বৃহস্পতিবার ইউরোপে এ বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু মস্কো পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলে মঙ্গলবার বৈঠক বাতিল করার কথা জানান ব্লিনকেন। খবর রয়টার্সের

অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন না চালায় সেই বিষয় থেকে ল্যাভরভের সঙ্গে বৈঠক করতে রাজি হয়েছিলেন তিনি।

ব্লিনকেন বলেন, এখন আমরা দেখছি আক্রমণ শুরু হয়ে গেছে এবং রাশিয়া কূটনীতি পুরোপুরি প্রত্যাখ্যান করার বিষয়টি পরিষ্কার করে দিয়েছে, এই সময়ে ওই বৈঠক নিয়ে এগিয়ে যাওয়ার আর কোনো মানে হয় না।

ওয়াশিংটনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দমিত্রো কুলেবার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন ব্লিনকেন। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এসব পদক্ষেপ ‘গভীর উদ্বেগজনক’ এবং বিশ্বকে দেখিয়েছেন পুতিন ইউক্রেনকে ‘রাশিয়ার অধীনস্ত’ হিসেবে বিবেচনা করে।

সোমবার পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর সেখানে শান্তিরক্ষী মোতায়েনের নির্দেশও দেন তিনি।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পুতিনকে তার প্রতিবেশীদের অন্তর্ভুক্ত ভূখণ্ডে নতুন তথাকথিত দেশ ঘোষণার অধিকার কে দিয়েছে? এটি ‘আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’। তারা যদি আগ্রাসন অব্যাহত রাখে তাহলে তাদের আরও কঠোর মূল্য দিতে হবে। যার মধ্যে আছে কঠোর নিষেধাজ্ঞা।