৭০ লাখ মানুষ বাস্তুচ্যুত হতে পারে ইইউ

eeu

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ৭০ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ার হামলার পর ইউক্রেন থেকে পার্শ্ববর্তী দেশে শরণার্থীর ঢল নামায় বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন ইইউর দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার জেনেজ লেনারসিক।

এরপর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা প্রত্যক্ষ করছি যে ইউরোপ মহাদেশে, দীর্ঘ সময়ের মধ্যে সবচেয়ে বড় মানবিক সংকট হতে পারে।

তিনি বলেন, সাত মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। পরে ইউরোপীয় কমিশনের এক কর্মকর্তা বিষয়টি স্পষ্ট করে বলেন, জাতিসংঘের তথ্য এবং রাশিয়ার আগ্রাসন অব্যাহত থাকলে এমনটি ঘটতে পারে।

লেনারসিক বলেছেন যে, জাতিসংঘের তথ্যমতে, যুদ্ধ চলতে থাকলে, প্রায় ২০ লাখ ইউক্রেনীয় মানবিক সংকটে পড়বে তা ইউক্রেনেই হোক বা প্রতিবেশী দেশগুলোতে হোক।

জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন তিনি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মুখে ২ লাখের বেশি নাগরিক দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানা গেছে। জাতিসংঘের শরণার্থী-বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক টুইট বার্তায় এ তথ্য জানায়।