ইউক্রেন সংকট সমাধানের চাবি যুক্তরাষ্ট্র-ন্যাটোর হাতে: চীন

ইউক্রেন সংকট সমাধানের চাবিকাঠি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর হাতে বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান।

এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, চীন আশা করে, যুক্তরাষ্ট্র বিশ্বের বেশির ভাগ উন্নয়নশীল দেশের সঙ্গে শান্তি ও ন্যায়বিচারের পক্ষে দাঁড়াবে।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, ঝাও লিজিয়ান বলেছেন, চীন শান্তি আলোচনার পক্ষে এবং শান্তিপূর্ণভাবে সংকট সমাধানের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই বিষয়ে গঠনমূলক ভূমিকা পালন করে যাবে বেইজিং। তিনি বলেন, ইউক্রেন সংকটের সূচনাকারীদের সাবধানে তাদের ভূমিকা নিয়ে ভাবা উচিত,

আন্তরিকতার সঙ্গে তাদের যথাযথ দায়িত্ব গ্রহণ করা উচিত এবং অন্যকে দোষারোপ না করে পরিস্থিতি সহজ করা এবং সমস্যা সমাধানের জন্য বাস্তব পদক্ষেপ নেওয়া উচিত।

ইউক্রেন ইস্যুতে চীনের অবস্থান ন্যায্য ও বস্তুনিষ্ঠ বলে উল্লেখ করেন ঝাও লিজিয়ান। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরপর থেকে হামলা পাল্টা হামলা অব্যাহত। পশ্চিম দেশগুলো ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একের পর এক নিষেধাজ্ঞা দেওয়া রাশিয়ার ওপর।

এ সংকটে চীনের সম্ভাব্য ভূমিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার আগ্রাসনের সমর্থনে চীন কোনো পদক্ষেপ নিলে তার দায় বেইজিংকে বহন করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।