খারকিভে ৫০৩ বেসামরিকের মৃত্যু: স্থানীয় গভর্নর

রুশ আগ্রাসনের কারণে উক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে এ পর্যন্ত ৫০৩ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) শহরটির গভর্নর ওলেগ সিনেগুবভ এ দাবি করেছেন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। খারকিভ হলো ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর। রাশিয়ার সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে এর অবস্থান।

শহরটিতে রুশ বাহিনীর অভিযান শুরুর আগে ১৫ লাখ মানুষের বসবাস ছিল। রুশ বাহিনীর চলমান অভিযানে খারকিভ ছিল খুব গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য।

বৃহস্পতিবার এক টেলিগ্রাম পোস্টে খারকিভের ক্ষয়ক্ষতির পরিসংখ্যান তুলে ধরেন ওলেগ সিনেগুবভ। তিনি দাবি করেন, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত শহরের ৫০৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এর মধ্যে শিশু রয়েছে ২৪ জন। ওলেগ বলেছেন, বৃহস্পতিবার খারকিভজুড়ে ৩৪টি রকেট ও গোলা হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে একজন নিহত ও আটজন আহত হয়েছে।

ইতোমধ্যে খারকিভ শহরের কর্তৃপক্ষের দাবি, তারা বিভিন্ন জায়গা থেকে মাইন অপসারণে কাজ করছে। এই মাইনগুলো উড়োজাহাজ থেকে ফেলা হয়েছে বলে দাবি তাদের।

মাইন সরানোর সময়ে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ দূরত্বে অবস্থান করার পরামর্শ দেয়া হচ্ছে। বিবিসি বলছে, ওলেগ সিনেগুবভের করা দাবি স্বাধীনভাবে এখনো যাচাই করতে পারেনি তারা।