ঈদে টানা ৯ দিন ছুটি থাকছে না

jono prosason montronaloy

আগামী ৫ মে ছুটি ঘোষণা করলেই এবার পবিত্র ঈদুল ফিতরে সরকারি চাকরিজীবীদের মিলবে টানা ৯ দিনের ছুটি। তাই ওইদিন ছুটি ঘোষণা করা হবে কি না, তা নিয়ে জনমনে ছিল প্রশ্ন।

তবে বিষয়টি পরিষ্কার করে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তারা বলেছে ৫ মে সরকারি কোনো ছুটি থাকছে না। তবে কেউ চাইলে এদিন ছুটি নিতে পারবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী বুধবার ২০ এপ্রিল সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, যারা ৫ মে ছুটি নেবেন না, তাদেরকে ওইদিন অফিস করতে হবে।

তবে যারা ছুটি নেবেন, তারা ধারাবাহিকভাবে ছুটি ৯ দিনের ভোগ করতে পারবেন। কেউ যদি ৫ মে ছুটি না নিয়ে অফিসে অনুপস্থিত থাকেন, তবে আগে-পেছনের সব ছুটি তার নিজের ছুটি থেকে কাটা যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ বা ৩ মে দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদ হবে ২ মে আর ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে ৩ মে।

ঈদের ছুটি ২, ৩ ও ৪ মে। তার আগে ১ মে রোববার ‘মে দিবসে’র ছুটি। তার অগের দুদিন শুক্র-শনিবার। সুতরাং ঈদের ছুটি শুরু হবে ২৯ এপ্রিল শুক্রবার থেকে।

শুক্রবার থেকে বুধবার পর্যন্ত মোট ৬ দিন ছুটি। পরদিন অর্থাৎ বৃহস্পতিবার (৫ মে) কেউ যদি ছুটি নেন তাহলে পরের শুক্র-শনিবারসহ মোট ৯ দিন ছুটি কাটাতে পারবেন তিনি।

৫ মের ছুটি নিয়ে সোমবার (১৮ এপ্রিল) অনুষ্ঠিত হওয়া মন্ত্রিসভার বৈঠকেও কোনো আলোচনা হয়নি বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।