মারিউপোলে ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান মিলেছে

ইউক্রেনের মারিউপোলে এবার ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান মিলেছে। স্যাটেলাইট চিত্রে পাওয়া ওই গণকবর ৮৫ মিটার দীর্ঘ। আর এ গণকবরে অন্তত ২০০ মানুষেকে মাটিচাপা দেয়া হয়েছে।

এ দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশপ্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস। খবর বিবিসির।

রুশ বাহিনী গত কয়েক সপ্তাহ ধরে মারিউপোল শহরের পুরো নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে। রসদ ফুরিয়ে যাওয়ায় ইউক্রেনের হাজার দুয়েক সেনা শহরের একটি ইস্পাত কারখানায় আশ্রয় নিয়েছে।

ওই কারখানায় হামলা না চালিয়ে অবরুদ্ধ করে রাখার নির্দেশ দিয়েছেন পুতিন। স্যাটেলাইট চিত্র পর্যালোচনা করে মাক্সার বলছে, মার্চের শেষ দিক থেকে কবরস্থানটি বিস্তৃত হচ্ছিল।

কথিত গণকবরটি মারিউপোলের ২০ কিলোমিটার দূরে মানহুশ নামের একটি গ্রামের কাছে। বিবিসি বলছে, আলাদাভাবে এ দাবির সত্যতা যাচাই করা যায়নি।

রাশিয়ার আক্রমণে নিহত বেসামরিক নাগরিকদের সেখানে সমাহিত করেছেন রুশ সেনারাই, এমন অভিযোগ স্থানীয় কর্মকর্তাদের। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি মস্কো।

সিটি কাউন্সিলের দাবি করেছেন, পাশের সমাধিক্ষেত্রটির চেয়ে গণকবরটি ইতিমধ্যে দ্বিগুণ বড় হয়ে গেছে।হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে বলে সিটি মেয়র ভাদিম বোইচেঙ্কো অভিযোগ করেছেন।

ইউক্রেন ও পশ্চিমারা রুশ বাহিনীর বিরুদ্ধে হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যার যে অভিযোগ তুলেছে, বরাবরই তা অস্বীকার করে আসছে রাশিয়া।