অন্য দেশও দখল করতে চায় রাশিয়া: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া অন্য দেশেও হামলা চালাতে চায়। ইউক্রেনে হামলা এর সূচনা মাত্র। সম্প্রতি এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

এর আগে ইউক্রেনে রাশিয়া কী অর্জন করতে চায় তা নিয়ে খোলাখুলি কথা বলেন রাশিয়ার কমান্ডার মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভ।

তিনি বলেন, ইউক্রেনের দোনবাস ও দক্ষিণাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে চাই আমরা। এর মাধ্যমে ক্রিমিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ তৈরি হবে, যা ২০১৪ সালে দখল করা হয়েছিল।

লক্ষ্যে সফল হলে এর মাধ্যমে মলদোভায় রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলে প্রবেশাধিকার পেয়ে যাবে মস্কো।

সেদিকে ইঙ্গিত করে জেলেনস্কি বলেন, আমি এর আগে অসংখ্যবার বিষয়টি বলেছি— রাশিয়া অন্য দেশও দখল করতে চায়। ইউক্রেনে হামলা সে লক্ষ্যপূরণে চেষ্টার শুরু মাত্র।

তিনি আরও বলেন, রাশিয়ান ফেডারেশনের এ লক্ষ্য ভণ্ডুল করার মাধ্যমে আমাদের রক্ষা করতে যতদিনই লাগুক আমরা লড়াই চালিয়ে যাব।

আমাদের মতো যে সব দেশ মৃত্যুর ওপর জীবনের জয়ে বিশ্বাসী তাদের অবশ্যই আমাদের সঙ্গে লড়তে হবে। তাই তাদের আমাদের সহযোগিতা করা উচিত। কেননা, এ পথে আমরা প্রথম। এর পরের লক্ষ্য কে?

জেলেনস্কি বলেন, যারা পরবর্তী লক্ষ্য, এমন কেউ যদি কিছু না হারানোর আশায় এখন নিরপেক্ষ থাকার চেষ্টা করে, তবে তা হবে ঝুঁকিপূর্ণ বাজি। কেননা, আপনি সবই হারাবেন।

এদিকে মলদোভা রাশিয়ার কমান্ডার মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভের মন্তব্যের পর সেখানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে।