মারিওপোলে ইউক্রেনীয় বাহিনীকে হত্যা করলে শান্তি আলোচনা শেষ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়েছেন, মারিওপোলের শেষ রক্ষকদের হত্যা করা হলে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা তিনি বন্ধ করে দেবেন।

গত কয়েক সপ্তাহ ধরে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মারিওপোলের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। তবে এখনো মারিওপোলের পূর্ণ নিয়ন্ত্রণ রাশিয়া নিতে ব্যর্থ হয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, ব্যাপকহারে গোলাবর্ষণ করছে রাশিয়া। সে কারণে পরিকল্পিত উদ্ধার কার্যক্রম স্থগিত করা হয়েছে। এর আগে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, আজভস্তাল ইস্পাত কারখানায় নারী, শিশুসহ ইউক্রেনীয় বাহিনী আটকা পড়ে আছে।

কিয়েভ মেট্রো স্টেশনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিন ঘণ্টা ধরে কথা বলেছেন জেলেনস্কি। তিনি বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রবিবার মারিওপোল শহর পরিদর্শনে যাবেন।

এমনকি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সফরে থাকবেন বলেও দাবি করেন জেলেনস্কি।যদিও হোয়াইট হাউস থেকে জেলেনস্কির ওই দাবির ব্যাপারে নিশ্চিতভাবে কিছুই জানানো হয়নি।

ইউক্রেন কর্তৃপক্ষ শনিবার রাতে জানিয়েছে, এদিন অডেসা শহরের একটি ফ্ল্যাটবাড়িতে রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে শিশুসহ আটজন নিহত হয়েছে। সূত্র: বিবিসি।