উত্তাল শ্রীলংকা, সংঘর্ষে সরকারদলীয় এমপি নিহত

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর পর ক্ষমতাসীন দলের এক এমপির লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাজধানী কলম্বোর কাছের নিত্তামবুয়া এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ বলছে, ওই এমপির নাম অমরাকীর্থি আথুকোরালা। তিনি নিত্তামবুয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন। এ সময় বিক্ষোভকারীরা তার গাড়ি আটকে দেয়। তিনি গাড়ির ভেতর থেকে গুলিবর্ষণ করেন।

এতে দুইজন গুরুতর আহত হন। এ সময় ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এক পর্যায়ে ওই এমপি কাছের একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে পুলিশ তার লাশ পায়।

১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

গত এপ্রিল থেকে শ্রীলংকায় অর্থনৈতিক সংকট শুরু হয়। বৈদেশিক ঋণে জর্জরিত দেশটি নিজেকে ‘অর্থনৈতিকভাবে দেউলিয়া’ ঘোষণা করে। এরপর থেকেই প্রধানমন্ত্রী রাজাপক্ষের পদত্যাগের দাবি জোরদার হয়।

অর্থনীতিবিদরা জানিয়েছেন, ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর দেশটি কখনও এমন চরম অর্থনৈতিক সংকটের মুখে পড়েনি। নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য থেকে শুরু করে জ্বালানি, কৃষিক্ষেত্রে সারের মতো একাধিক পণ্যের দাম ধরাছোঁয়ার বাইরে।

আন্তর্জাতিক ঋণ এবং সুদ মেটাতে চলতি বছরের মধ্যে অন্তত ৬৯০ কোটি ডলার (প্রায় ৫২,৪০০ কোটি টাকা) ব্যয় করার কথা ছিল শ্রীলংকার।