ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর

M A Mannan
ফাইল ছবি

প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে ক্ষমতা কমানো হয়েছে পরিকল্পনামন্ত্রীএম এ মান্নানের। প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে ক্ষমতা কমিয়ে পরিকল্পনা কমিশনের নতুন পরিপত্রের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার ১৭ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় আগামী অর্থবছরের উন্নয়ন বাজেট অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।

এ সময় তিনি পরিকল্পনা কমিশনের নতুন পরিপত্রের অনুমোদনও করেছেন। সভা শেষে এনইসি সভার বিস্তারিত পরিকল্পনামন্ত্রী, প্রতিমন্ত্রী ও পরিকল্পনা সচিব সংবাদ সম্মেলনে তুলে ধরেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, কারিগরি প্রকল্পে হাজার কোটি টাকা পর্যন্ত অনুমোদন করে দিতে পারতেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

কিন্তু এখন তিনি কারিগরি বা উন্নয়ন যে প্রকল্প হোক ৫০ কোটি টাকার বেশি অনুমোদন দিতে পারবেন না।এনইসি সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী সচিব।

তিনি বলেন, আগে কারিগরি প্রকল্পে অনুমোদনের ক্ষেত্রে কোনো বাধা ছিল না। কিন্তু এখন ৫০ কোটি টাকার বেশি প্রকল্প হলে একনেক সভায় অনুমোদন নিতে হবে। সচিবের বক্তব্যের পরপরই হাসির ছলে পরিকল্পনামন্ত্রী বলেন, আমার ডানা কাটা হলো।