ভারত থেকেও রোহিঙ্গারা আসছে: পররাষ্ট্রমন্ত্রী

momen
ফাইল ছবি

মিয়ানমারের পর প্রতিবেশী ভারত থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আসছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি একে দুর্ভাগ্যের বিষয় বলে অভিহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী  মঙ্গলবার বিকালে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সাংবাদিকদের বলেন, সম্প্রতি ভারত থেকে দুর্ভাগ্যবশত অনেক রোহিঙ্গা আসছে। এই রোহিঙ্গারা ২০১২ সালে সেখানে গিয়েছিল।

সে দেশের বিভিন্ন রাজ্যে ছিল। এখন তারা দলে দলে আমাদের দেশে ঢোকার চেষ্টা করছে। তিনি বলেন, আমাদের প্রায় চার হাজার ২০০ কিলোমিটার সীমান্ত। তারা বিভিন্নভাবে এ দেশে ঢোকার চেষ্টা করছে।

এটি একটি দুশ্চিন্তার কারণ। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কিছু রোহিঙ্গা (ভারত থেকে আসা) আটকও করেছি। তাদের আসার কারণ জিজ্ঞাসা করলে তারা বলেছে, কক্সবাজারে ভালো খাওয়া দাওয়া পাওয়া যাচ্ছে।

ভারতে অনেক বছর ধরে কষ্টে আছেন। ’তিনি বলেন, তাদের মিয়ানমারে যাওয়া উচিত। তারা মিয়ানমারের লোক। ওখানে যায় না। আমাদের এখানে আসে।

কত জন রোহিঙ্গা এভাবে ভারত থেকে এসেছে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেশ কিছু। এর মধ্যে আমরা ১৮ জনকে ধরলাম। ভাগ ভাগ করে তারা আসছে।

তারা যাতে না আসতে পারে সে জন্য আমাদের অতিরিক্ত নিরাপত্তা কর্মীকে যুক্ত করতে হয়েছে।  আবদুল মোমেন বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে ভারত, চীন, যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, আসিয়ান চেয়ারম্যান কম্বোডিয়াসহ সবার সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

ভারতে আসন্ন যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক ছাড়াও অন্যান্য ফোরামে বাংলাদেশ রোহিঙ্গাদের এ দেশে আসার বিষয়টি তুলে ধরবে।