মাস্কিপক্স আতঙ্ক : বেনাপোল বন্দরে সতর্কতা

banapole
পুরাতন ছবি

করোনাভাইরাসের পর এবার বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। আর এই মাঙ্কিপক্সের কারণে যশোরের বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ও বন্দরে উচ্চ সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদফতর।

বিষয়টি নিশ্চিত করেন শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউসুফ আলী। তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতর ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

সারাবিশ্ব থেকেই তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। প্রয়োজন অনুযায়ী এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। শুধুমাত্র বন্দর ও পাসপোর্ট যাত্রী চলাচল করা সীমান্তগুলোতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

নির্দেশনায় সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়েছে। ইউরোপের বিভিন্ন দেশে থেকে যেসব যাত্রী ভারত হয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে শুধুমাত্র তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্য বিভাগের টিম বন্দর এলাকায় যাত্রী ও ড্রাইভারদের স্বাস্থ্য পরীক্ষা করবে। মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ জানান, স্বাস্থ্য অধিদফতর থেকে আমরা একটি সতর্কতা জারি পত্র পেয়েছি। পত্র পাওয়ার পরপরই ইমিগ্রেশনে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।