শিগগিরই গম রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরিকল্পনা নেই

বিশ্ববাজারে গম রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিগগিরই প্রত্যাহারের কোনও পরিকল্পনা নেই। তবে অন্যান্য দেশের সরকারের সাথে সরাসরি যেসব চুক্তি হয়েছে, সেগুলোর চালান পাঠানো হবে। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযুশ গয়াল এই তথ্য জানিয়েছেন।

বিশ্বে গমের দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী ভারতের তীব্র দাবদাহের কারণে গমের উৎপাদন কমে যাওয়া এবং স্থানীয় বাজারে রেকর্ড মূল্যবৃদ্ধির কারণে গত ১৪ মে দেশটির সরকার গম রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে।

গত কয়েক সপ্তাহে দেশটির কিছু কিছু অঞ্চলে গমের দাম ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ভারতের গম রপ্তানি বন্ধের সিদ্ধান্তের পর আন্তর্জাতিক বাজারে তীব্র অস্থিরতা তৈরি হয়।

অন্যতম এই খাদ্যপণ্যের দাম ব্যাপক বৃদ্ধি পায়। বেসরকারিভাবে গমের রপ্তানি আবার শুরু করার অনুমতি দিতে নয়াদিল্লির কোনও পরিকল্পনা আছে কিনা,

জানতে চাইলে গয়াল বলেন, বর্তমানে বিশ্বে অস্থিরতা রয়েছে, আমরা যদি তা করি (নিষেধাজ্ঞা তুলে নিই) তাহলে সেটি কেবল কালোবাজারি, মজুতদার এবং মুনাফালোভীদের সহায়তা করবে।

তখন এটি আসলেই যারা ঝুঁকিতে আছেন এবং যেসব দেশের জন্য প্রয়োজন তাদের কোনও সহায়তা করবে না।

বুধবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে দেয়া সাক্ষাৎকারে ভারতের এই বাণিজ্যমন্ত্রী বলেছেন, এটি করার সবচেয়ে ভালো উপায় হল সরকার থেকে সরকারের পথে রপ্তানি করা। এর মাধ্যমে আমরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ দরিদ্রদের সাশ্রয়ী মূল্যে গম শস্য দিতে পারি।