ভোটারবিহীন নির্বাচন আর করতে দেয়া হবে না: নোমান

আওয়ামী লীগ নিজেরাই তাদের পতন নিশ্চিত করছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান। তিনি বলেন, জনগণ যে নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারে তাকে বলে গ্রহণযোগ্য নির্বাচন। কিন্তু যে নির্বাচনে আগের রাতেই ভোটগ্রহণ সম্পন্ন করা হবে সে নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না। এমনকি কাউকে অংশগ্রহণও করতে দেয়া হবে না। অর্থাৎ, ভোটারবিহীন নির্বাচন আর করতে দেয়া হবে না।

আজ মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনায় তিনি এ কথা বলেন। ‘চলমান রাজনৈতিক সংকট ও গ্রহণযোগ্য নির্বাচন’ শীর্ষক এই আলোচনাসভার আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ ফোরাম।

আবদুল্লাহ আল নোমান বলেন, দেশে যে সংকট তা নিরসন করতে হলে বর্তমান কর্তৃত্ববাদী সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। আজকে তাই সরকার পতনের আন্দোলনে জনগণকে আরও বেশি সম্পৃক্ত করতে হবে। তা না হলে আমরা শেখ হাসিনাকে সরাতে পারব না। সেই লক্ষ্যে সমস্ত রাজনৈতিক ল ও শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে। তবে সরকার পতনে আমাদের নেতাকর্মীদের যে মনোভাব ও ক্ষুব্ধ থাকা দরকার সেখানে ঘাটতি রয়েছে।

খালেদা জিয়ার কারাবাস প্রসঙ্গে তিনি বলেন, সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসার কারণে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দি রাখা হয়েছে। এটা তাদের সুদূরপ্রসারী পরিকল্পনা। দেশ ও জনগণের জন্য বেগম খালেদা জিয়ার অবদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বেগম জিয়া ও তারেক রহমানের নেতৃত্বে আরও এগিয়ে যাব এটাই আমাদের সাংগঠনিক লক্ষ্য।