গণতন্ত্র ধ্বংসের পরিণাম হবে বড় নির্মম: দুদু

গণতন্ত্র ধ্বংস করার পরিণাম বড় নির্মম হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

শ‌নিবার (২৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের উ‌দ্যো‌গে গ্যাস, বিদ্যুৎ সংকট সমাধানের দাবি এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে কটূক্তির প্রতিবাদে মানববন্ধন তি‌নি এ কথা ব‌লেন।

‌দে‌শের বর্তমান প‌রি‌স্থি‌তি তু‌লে ধ‌রে দুদু ব‌লেন, দেশে রিজার্ভ কমছে, তেল কেনা যাচ্ছে না। বিদেশ থেকে কোন কিছু আমদানি করা যাচ্ছে না। এই সংকটের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে, হাসপাতাল বন্ধ হয়ে যেতে পারে, নিদারুণ এক সংকটের দিকে যাচ্ছে দেশ।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, সরকার এখনো বলছে এটা সাময়িক। কিন্তু এ দেশের সকল অর্থনীতিবিদ বলছে এক ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে দেশ। আমরা শুধু ব্যক্তিগতভাবে মনে করি না, দলগতভাবে মনে করি না, বিশ্বের কাছ থেকে, এদেশের জনগণের কাছ থেকে যে খবর পাই এতে বোঝা যায় এই সরকার আর বেশি দিন থাকতে পারবে না।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য এদেশের মানুষ এক সাগর রক্ত দিয়েছে। সেই গণতন্ত্র এখন আর নাই। ভোটের অধিকার নাই। দুর্নীতিতে বাংলাদেশ সারা বিশ্বে অন্যতম স্বীকৃতি পেয়েছে। এই সরকারের আমলে এত দুর্নীতি হয়েছে গত ৫০ বছরে এরকম দুর্নীতি অন্য কোন সরকারের আমলে এদেশের জনগণ দেখে নাই।

সরকারের উদ্দেশ্য বিএনপির এই নেতা বলেন, এদেশের মানুষ গণতন্ত্রকে এতো ভালবাসে যে এই গণতন্ত্রের জন্য তারা রক্ত দিয়েছে। পৃথিবীতে অন্য কোন দেশ গণতন্ত্র ও স্বাধীনতার জন্য এক সাগর রক্ত দিয়েছে এরকম দৃষ্টান্ত নাই। গণতন্ত্রের প্রশ্নে দেশবাসী কখনো আপোষ করে না। সরকার যদি সতর্ক না হয় তাহলে তাদের খেসারত দিতে হবে। গণতন্ত্র ধ্বংস করার পরিণাম বড় নির্মম হবে।

সাবেক এই সংসদ সদস্য বলেন, আমাদের নেতা তারেক রহমানকে নিয়ে কটূক্তি করা হয়েছে। এই সরকারকে বলবো পদত্যাগ করেন, তত্ত্বাবধায়ক সরকার দেন, নিরপেক্ষ নির্বাচন হোক তারেক রহমান এবং আমাদের দল যত ভোট পাবে ৭০ নির্বাচনকেও অতিক্রম করবে। একটা ভালো নির্বাচন দেন তাহলে বুঝতে পারবেন তারেক রহমান কোন জায়গায় আছেন, জিয়াউর রহমান, খালেদা জিয়া এবং ধানের শীষ কতটা জনপ্রিয় বুঝতে পারবেন।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল সভাপ‌তি হুমায়ুন কবির ব্যাপারীর সভাপতিত্বে বিএন‌পির নির্বাহী ক‌মি‌টির সদস্য আবু নাছের মোহাম্মদ রহমাতুল্লাহ জিনাফের সভাপ‌তি মিয়া মো. আ‌নোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আ‌ন্দোলনের সভাপ‌তি কে এম র‌কিবুল ইসলাম রিপন, জাতীয় দ‌লের যুগ্ন আহবায়ক কাজী ম‌নির প্রমুখ উপস্থিত ছিলেন।